জেলা পরিক্রমা গাজীপুর। প্রথম প্রতিরোধকারীরা কেমন আছেন-১

Slider গ্রাম বাংলা ঢাকা বাধ ভাঙ্গা মত সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

images (1)

 

 

ফাহিম হোসেন/সমুদ্র হক,  গাজীপুর থেকে ফিরে;  অবহেলিত গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্য ও না বলা মানুষের কথা বলার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু হয় গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম নামের এই অনলাইন পত্রিকাটির। অরাজনৈতিক দৃষ্টিভঙ্গী নিয়ে আমাদের যাত্রা। মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রতি স্বশ্রদ্ধ সালাম ও স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রাকে তড়ান্বিত করতে একটি স্বাধীন ও গনতান্ত্রিক দেশ গড়ার কাজে সহযোগিতা করাই এই পত্রিকার মূল লক্ষ্য।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় আমাদের পথচলা। তাই মহান মুক্তিযুদ্ধের একটি বিশেষ অংশের ইতিহাস তৈরী হয়ে আছে গাজীপুরে। মুক্তিযুদ্ধ শুরুর আগে ও শেষের আগে মুক্তিযুদ্ধ হয়েছে গাজীপুরে। ১৯৭১ সালের ১৯ মার্চ গাজীপুরে সংঘটিত হয়েছিল প্রথম প্রতিরোধ যুদ্ধ। আর ঢাকায় জাতীয় পতাকা উড়ানোর আগেই গাজীপুরে উড়ানো হয়েছিল স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা।

তাই, আমাদের শ্লোগানকে সামনে রেখে দেশের সকল জেলার নাগরিকদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে প্রথম ধারাবাহিক সিরিজের প্রথম পরিক্রমা শুরু হল গাজীপুর নিয়ে। মহান মুক্তিযুদ্ধে গাজীপুর জেলার অবদান বিবেচনা করে ধারাবাহিক প্রতিবেদনের নাম করণ হয়েছে “জেলা পরিক্রমা গাজীপুর। প্রথম প্রতিরোধকারীরা কেমন আছেন”। আজ প্রকাশ হল সূচনা বক্তব্য।

এক নজরে গাজীপুর জেলা :আয়তন১৭৭০.৫৪বর্গ কিঃ মিঃক. নদ-নদী১৭.৫৩ বঃ কিঃ মিঃখ.বনভূমি২৭৩.৪২ বর্গ কিঃ মিঃলোকসংখ্যা২১,৪৩,৪১১জন (২০০১ সালের আদমশুমারী অনুযায়ী )ক.পুরুষ১১,১৮,১৭১ জনখ.মহিলা১০,২৫,২৪০ জনজনসংখ্যার ঘনত্বজনসংখ্যার ঘনত্ব ১১২৪ জন প্রতি বঃ কিঃ মিঃশিক্ষার হার৫৬.৪০%অর্থকরী ফসলধান, পাট, আখ, তুলা, বাঁশ, কাঁঠাল ও পেঁপেঁনদ-নদী১০টি লবলং, ব্রহ্মপুত্র , পারুলী, সুতী, গোয়ালী, শীতলক্ষ্যা, বানার, তুরাগ, বালু ও চিলাইজেলার সীমানাউত্তরে ময়মনসিংহ ও কিশোরগঞ্জ জেলা, পূর্বে কিশোরগঞ্জ ও নরসিংদী জেলা, দক্ষিণে ঢাকা ও নারায়ণগঞ্জ এবং পশ্চিমে ঢাকা ও টাংগাইল জেলা।জেলার অবস্থান২৩0-৫৩/ হতে ২৪0-২০/ -২৪/ /উত্তর অক্ষাংশ এবং ৯০0-৯/ থেকে ৯০0-৪২/ পূর্ব দ্রাঘিমা পর্যন্ত ।উপজেলা০৫ টি, গাজীপুর সদর, শ্রীপুর, কাপাসিয়া, কালিয়াকৈর, কালীগঞ্জপৌরসভা০৪ টি, টংগী, গাজীপুর, শ্রীপুর ও কালিয়াকৈরথানার সংখ্যা০৬ টি, জয়দেবপুর, টংগী (গাজীপুর সদর উপজেলাধীন), কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর, কালীগঞ্জউপজেলা ভূমি অফিস০৫ টি, গাজীপুর সদর, শ্রীপুর, কাপাসিয়া, কালিয়াকৈর, কালীগঞ্জইউনিয়ন৪৪টিইউনিয়ন ভূমি অফিস৩২টিপৌর ভূমি অফিস০৩ টিমৌজা সংখ্যা৮১৪গ্রামের সংখ্যা১,১৪৬ টিহাট -বাজার১৯১টিখেয়াঘাটআন্তঃ জেলা ৬টি , স্থানীয়ঃ ০২ টি২০ একরের উর্ধ্বে বন্ধ জলমহাল০৭টিঅনুর্ধ্ব২০ একর বদ্ধ জলমহাল৭৯৭টিউন্মুক্ত জলমহাল০৯টিআবাসনপ্রকল্প০১টিআশ্রায়ন প্রকল্প০৬টিআর্দশগ্রাম২০টি।

আগামীকাল পড়ুন– প্রথম প্রতিরোধকারীরা কেমন আছেন-২, কেমন চলছে গাজীপুরের রাজনীতি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *