পাকিস্তানের খারাপ খেলার ব্যাখ্যায় আব্বাস

Slider খেলা

2016_05_25_01_17_52_x29036K4kDntuACEVUSZlrjxBonX1o_original

 

 

 

 

ঢাকা: এককালে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে পাকিস্তান ছিল অপ্রতিরোধ্য। টেস্ট ক্রিকেটে তাদের দূর্বলতা প্রকাশ পেত। আর এখন হয়েছে উল্টো। সাম্প্রতিক  সময়ে  ওয়ানডে ও টি২০ ক্রিকেটে পাকিস্তান দলের যাচ্ছেতাই পারফরম্যান্স। তাদের সেই  পারফরম্যান্সের প্রভাব পড়েছে আইসিসি র‌্যাংকিংয়েও। নিচে নামতে নামতে পাকিস্তান একেবারে তলানিতে (৯ নম্বর) চলে গিয়েছে।

স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেটে পাকিস্তানের কেন এই বাজে অবস্থা সেটা খোঁজার চেষ্টা করেছেন কিংবদন্তি সাবেক পাকিস্তান অধিনায়ক ও বর্তমানে আইসিসির প্রেসিডেন্ট জহির আব্বাস। তিনি মনে করছেন পাকিস্তান দলের খারাপ পারফরম্যান্সের মূলে ঘরের মাঠে ক্রিকেট না হওয়া। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকার টিমবাসে বন্দুকধারীদের অতর্কিত হামলার পর থেকে দেশান্তরী হয়ে পড়ে পাকিস্তানের ক্রিকেট। এরপর থেকে যাযাবরের মতো ক্রিকেট খেলে বেড়াচ্ছে পাকিস্তান।

গত বছর জিম্বাবুয়েকে এনে সেই বন্ধ্যাত্ব ঘোচালেও বড় দলগুলোকে কিছুতেই রাজি করানো যাচ্ছে না। আব্বাস বলেন, ‘এটা দুঃখজনক যে, একটি দেশ বহু কিংবদন্তি ক্রিকেটারের জন্ম দিয়েছে। আর এখন কি না আইসিসির কোন ইভেন্টে খেলতে তাদের কোয়ালিফাইং রাউন্ডে খেলার কথা চিন্তা করতে হচ্ছে। এটা আমাকে পীড়া দেয় যে, জাতীয় দল এখন আর আগের মতো পারফরম্যান্স দেখাতে পারে না।’

জুলাইয়ের ২৭ তারিখে আইসিসির প্রেসিডেন্ট পদে এক বছর পূর্ণ করার দিনেই প্রস্থান করবেন আব্বাস। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে তৎকালীন আইসিসি চেয়ারম্যান এন শ্রীনিবাসনের সঙ্গে মতদৈত্যে আইসিসির প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তারপর থেকেই আইসিসি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন আব্বাস।

পাকিস্তান দলের খারাপ পারফরম্যান্সের ব্যাখ্যা দিতে গিয়ে আব্বাস বলছেন, ‘আমাদের খেলোয়াড়রা ঠিক সেভাবে সুযোগ পাচ্ছে না নিজেদের মেলা ধরার। তারা আইপিএলেও খেলতে পারছে না। আমি তরুণ ক্রিকেটারদের কাছে দুঃখিত যে তারা ঘরের মাঠেও আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *