যুক্তরাষ্ট্রের উদ্বেগে পরিবর্তন আসেনি

Slider সারাবিশ্ব

14733_naz-2

 

 

 

 

বাংলাদেশের নির্বাচন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণ, মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে এখনও যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। পূর্বের অবস্থানে এখনও অটল দেশটি। এ উদ্বেগে এখনও কোন পরিবর্তন আসেনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিং-এ মুখপাত্র জন কিরবি এসব বলেন।
বাংলাদেশের ভিন্নমতালম্বীদের হত্যাকা- নিয়ে বাংলাদেশের কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চাওয়া হয় তার কাছে। এর উত্তরে জন কিরবি বলেন, এই নির্দিষ্ট ঘটনার ব্যাপারে আমার কাছে কোন আপডেট নেই। এ প্রশ্নের ব্যাপারে আপনাকে পরে জানানো হবে। আমার কাছে এ ব্যাপারে খুব বেশি তথ্য নেই।
বাংলাদেশের নির্বাচন স¤পর্কে যুক্তরাষ্ট্রের অবস্থান স¤পর্কে জানতে চাওয়া হয় তার কাছে। বলা হয়, ২০১৪ সালের জানুয়ারির জাতীয় নির্বাচনের পরে যুক্তরাষ্ট্র একটি অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছিল। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থান কী?
কিরবি জবাবে বলেন, ‘আমরা এখনও অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চাই। আমরা এখনও চাই যে, বাংলাদেশী নাগরিকরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে সমর্থ হোক। আমরা এখনও চাই বাংলাদেশে মানবাধিকার, সংবাদমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত থাকুক। ঠিক যেমনটা চাই অন্যত্রও। অর্থাৎ, আমাদের এখনও বাস্তব উদ্বেগ রয়েছে। এটি পাল্টায়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *