দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটে আওয়ামীলীগ-৫, স্বতন্ত্র-১

Slider সিলেট


হাফিজুল ইসলাম লস্কর, সিলেটঃ সিলেটের ৬ টি আসনের একটি ব্যাতিত বাকি ৫ টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। আর একটিতে বিজয়ী হয়েছেন আঞ্জুমানে আল ইসলাহ’র সভাপতি মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী।

রবিবার (৭ জানুয়ারী) অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত ফল অনুযায়ী সিলেট-১ আসনে ড. একে আব্দুল মোমেন (নৌকা), সিলেট-২ আসনে শফিকুর রহমান চৌধুরী (নৌকা), সিলেট-৩ আসনে হাবিবুর রহমান (নৌকা), সিলেট-৪ আসনে ইমরান আহমদ (নৌকা), সিলেট-৫ আসনে মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী (কেটলি) ও সিলেট-৬ আসনে বিজয়ী হয়েছেন নুরুল ইসলাম নাহিদ (নৌকা)।

সিলেট-১ আসনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তার সাথে কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেননি কোন প্রার্থী। প্রতিদ্বন্দ্বি চার প্রার্থীর সবাই জামানত হারিয়েছেন।

সিলেট-২ আসনে চার প্রার্থীর ভোট বর্জনের দিনে ৭০ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী। তিনি পেয়েছেন ৮৮ হাজার ৪০৫ ভোট। আর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান মুহিব ট্রাক প্রতীকে পেয়েছেন ১৬ হাজার ৫৩৬ ভোট। এই আসনে সাবেক সংসদ সদস্য জাতীয় পার্টির প্রার্থী ইয়াহিয়া চৌধুরী পেয়েছেন ৬৮৩৭ ভোট।

তবে ভোটের দিন দুপুরের পরই অনিয়মের অভিযোগ তুলে একযোগে চার প্রতিদ্বন্দি প্রার্থী মুহিবুর রহমান, ইয়াহইয়া চৌধুরী, মোকাব্বির খান ও আব্দুর রব এই নির্বাচন প্রত্যাখ্যান করেন।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব নৌকা প্রতীকে ৮০ হাজার ৫৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল ট্রাক প্রতীকে ৩৫ হাজার ৪০৫ ভোট পেয়েছেন।

এই আসনটিতেও অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন ডা. দুলাল ও জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান।

সিলেট-৪ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ২ লাখ ৭ হাজার ৯৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল বিএনপির আবুল হোসেন সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন মাত্র ৪ হাজার ১১ ভোট। এছাড়া ওই আসনের ইসলামী ঐক্যজোট প্রার্থী মো. নাজিম উদ্দিন কামরান মিনার প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৫২ ভোট।

তবে এই আসনে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে ভোট প্রত্যাখ্যান করেন তৃণমূল বিএনপির আবুল হোসেন।

সিলেট-৫ আসনে কেটলি প্রতীকে ৪৪ হাজার ৭৯৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি নৌকার প্রার্থী মাসুক উদ্দিন আহমদ পেয়েছেন ৩২ হাজার ৫১ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী ড. আহমদ আল কবীর ট্রাক প্রতীকে পেয়েছেন ১৯ হাজার ৯৬৭ ভোট।

সিলেট-৬ আসনে ১৬ হাজার ৪৮৬ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছে নৌকা প্রতীক। নৌকা প্রতীকে ৫০ হাজার ৯০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন নুরুল ইসলাম নাহিদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন ঈগল প্রতীকে ৩৩ হাজার ৬০৪ ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *