গাজীপুরে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত

Slider গ্রাম বাংলা

1
গাজীপুর; “স্বাস্থ্য ব্যবস্থাপনায় সংকট উত্তরণে নার্স; পরিবর্তনের এক সহায়ক শক্তি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় গাজীপুরে আন্তর্জাতিক নার্সেস দিবস-২০১৬ ও ফ্লোরেন্স নাইটিংগেল-এর ১৯৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল শাখার নার্সেস এসোসিয়েশন (বিএনএ) ।

১২ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল শাখার নার্সেস এসোসিয়েশন (বিএনএ)-এর কর্মকর্তাদের আয়োজনে হাসপাতাল ক্যাম্পাস থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে গাজীপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় হাসপাতাল ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

র‌্যালীতে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মোঃ আবদুল গনি, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও বিএমএ গাজীপুর জেলা শাখার সভাপতি ডাঃ মোঃ আমীর হোসাইন রাহাত, নার্সিং সুপারভাইজার মোঃ কামাল হোসেন, সিনিয়র স্টাফ নার্স মনেয়ারা বেগম, হালিমা বেগম, সামসুন নাহার বেগম, মরিয়ম বেগম, মাসুমা আলতাফ, হাবিব, জয়নাল আবেদীন, আবু সুফিয়ান, রফিক, মফিজ, কামাল মোল্লা, মাজেদা, নাছিনা, রিজিয়া, আক্তারী, নমিতা, রিক্তা, রোজিনা, রাবেয়া, নাছিমা, সুচনা, তাজুল, পরিতোষ, আফিজা, সোহানা, ফারিয়া, সেলিম, রেজাউল, আশরাফ, শাহজাহান মন্ডলসহ অন্যান্য নার্সিং কর্মকর্তা, ম্যাটসের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন।

র‌্যালী শেষে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণাধীন নতুন ভবনের নিচতলায় গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল শাখার নার্সেস এসোসিয়েশন (বিএনএ)-এর সভাপতি বেবী রানী পালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিনিয়র স্টাফ নার্স খান মোঃ মফিজ উদ্দিন ও উম্মে নূরতাজ সিদ্দিকার উপস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন গাজীপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আলী হায়দার খান, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও বিএমএ গাজীপুর জেলা শাখার সভাপতি ডাঃ মোঃ আমীর হোসাইন রাহাত, সহকারী অধ্যাপক শিশু সার্জারী ডাঃ খাজা হাবিব সেলিম, জেলা পাবলিক হেলথ নার্স উম্মে সালমা খানম, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের প্রশাসনিক কর্মকর্তা মোঃ আবদুল বাছেদ, নার্সেস এসোসিয়েশন (বিএনএ)-এর সাধারন সম্পাদক মোঃ আবুল ফজল নার্সিং সুপারভাইজার মোঃ কামাল হোসেন, সিনিয়র স্টাফ নার্স মোঃ হাবিবুর রহমান প্রমূখ।

পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সিনিয়র স্টাফ নার্স সামসুন নাহার বেগম, গীতা পাঠ করেন রিনা রাণী সাহা, বাইবেল পাঠ করেন মার্থা দিনা সেন।

আলোচনা সভায় বক্তারা মহিয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেলের জীবনী থেকে শিক্ষা নিয়ে দরিদ্র-অসহায় মানুষের সেবায় নার্সদের এগিয়ে আসার আহবান জানান।

বক্তারা বলেন, তার চেতনা ধারন ও লালন করতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে। সমাজে নার্সিং পেশাকে মানুষের কাছে একটি আদর্শ পেশা হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।

বক্তারা সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে নার্সদের দায়িত্ব পালন করার আহবান জানান। তারা বলেন, নার্সিং পেশা একটি কঠিন ও স্পর্শকাতর পেশা। অনেক প্রতিকূলতার মধ্যে তাদের কাজ করতে হয়। এ কারণে খুবই সতর্কতার সাথে দায়িত্ব পালন করতে হবে। এক সময় নার্সিং পেশা অবহেলিত থাকলেও বর্তমানে এই পেশার গুরুত্ব অনেক। এই পেশার গুরুত্ব অনুধাবন করে নার্সদের অসুস্থ্য ও পীড়িত রোগীদের পাশে দাড়াতে হবে। জনগণের আস্থা অর্জন করতে হবে।

বক্তারা আরো বলেন, একজন নার্স রোগীর কাছে সবচেয়ে বেশী সময় অবস্থান করে। কোন নার্স একজন রোগীর সাথে ভাল আচরন করলে তার রোগ অর্ধেক ভাল হয়ে যায়। এ জন্য মানব সেবায় নিয়োজিত সকল নার্সদের রোগীদের সাথে ভাল আচরন করার আহবান জানান বক্তারা।

সভায় বক্তারা নার্সদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান ও তাঁর দীর্ঘায়ূ কামনা করেন।

উল্লেখ্য, ১৮২০ সালের ১২ মে ইতালীর ফ্লোরেন্স নামক শহরে ফ্লোরেন্স নাইটিংগেল জন্মগ্রহন করেন ও ১৯১০ সালের ১ আগষ্ট ৯০ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে আন্তর্জাতিক নার্সেস দিবস পালন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *