‘যারা পাস করতে পারেনি তারা যেন হতাশ না হয়’

Slider শিক্ষা
11-05-16-education-minister_211515
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েচে। এবার গড় পাসের হার ৮৮ দশমিক ২৯ শতাংশ।

বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ফল প্রকাশ করেন। ফলাফলের বিভিন্ন তথ্য তুলে ধরে নুরুল ইসলাম নাহিদ বলেন, যারা এই পরীক্ষায় পাস করেছে, তাদের অভিনন্দন। আর যারা পাস করতে পারেনি তাদের প্রতি আমার আহ্বান তারা যেন হতাশ না হয়। পরীক্ষায় পাস-ফেল করা অনেক সময় নানা বিষয়ের উপর নির্ভর করে। আমরা আশা করব ভবিষ্যতে তারা ভালো প্রস্তুতি নিয়ে ভাল ফল করবে।

মন্ত্রী জানান, ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা থাকলেও এবার ৫৭ দিনের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হয়েছে। এবারই প্রথমবারের মতো পুরোপুরি অনলাইনে ফল প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, এবার মেয়েরা ছেলেদের তুলনায় সব দিক থেকেই ভালো ফল করেছে। আমরা খুশি আছি কিন্তু আমরা অনেক বেশি খুশি হতে চাই। সবাই যেন ভাল করতে পারে সেই চেষ্টাই আমরা করে যাচ্ছি। এবারের সার্বিক ফলাফলে সন্তুষ্ট কি না- এমন প্রশ্নে তিনি বলেন, আমরা অসন্তুষ্ট নই, কিন্তু আমরা আরও ভালো চাই। আমাদের ছেলেমেয়েরা আরও ভাল করুক। আমি অসন্তুষ্ট একথা মোটেই বলব না।

তিনি বলেন, আগে পরীক্ষার শেষে এমসিকিউ নেওয়া হলেও এবার থেকে শুরুতে এমসিকিউ অংশের পরীক্ষা নেওয়া হয়েছে। নকলের প্রবণতা আমরা কমিয়ে নিয়ে আসছি। প্রশ্ন ফাঁস হওয়াও এখন আর সম্ভব নয়। আমাদের পরীক্ষাগুলোর উন্নতি হয়েছে। বলছি না একেবারে পারফেক্ট হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *