নিজামীর ফাঁসির মঞ্চ প্রস্তুত ; আজ কার্যকর হতে পারে

Slider জাতীয়

13151688_1774798289327703_3134214449966900753_n

মানবতাববিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড কার্যকর করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ফাঁসির মঞ্চে টানানো হয়েছে নতুন শামিয়ানা। আনা হয়েছে ম্যানিলা রশি। সেই সঙ্গে প্রস্তুত রাখা হয়েছে দুই জল্লাদকে।

মতিউর রহমান নিজামীর রিভিউ পিটিশন খারিজ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছে সেই পূর্ণাঙ্গ রায় সোমবার প্রকাশিত হয়েছে। বিকেলে তা পাঠানো হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। তবে এখন পর্যন্ত রায়ের প্রত্যায়িত অনুলিপি কারাগারে যায়নি। যে কোনো সময় এই কপি কারা কর্তৃপক্ষের কাছে যাবে।

সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী জানান, সোমবারই এ রায় বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

ট্রাইব্যুনাল হয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছানোর পর নিজামীর ফাঁসি কার্যকরের চূড়ান্ত প্রক্রিয়া শুরু করবে কারা কর্তৃপক্ষ।

পূর্ণাঙ্গ রায় ট্রাইব্যুনালের মাধ্যমে কারাগারে যাওয়ার পর অভিযুক্তকে পড়ে শোনানো হবে। এরপর তার কাছে জানতে চাওয়া হবে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না। প্রাণভিক্ষা না চাইলে যে কোনো মুহূর্তে তার রায় কার্যকর করা যাবে।

সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, কবে কোন সময় রায় কার্যকর হবে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের বিষয়। তবে প্রাণ ভিক্ষা না চাইলে রায় যেকোনো সময় কার্যকর করা যেতে পারে।

জামায়াতের আমির আমির মতিউর রহমান নিজামীকে গত রোববার রাতে কাশিমপুর থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রাত সাড়ে ১০টার দিকে পুলিশ-র‌্যাবের একটি দল তাকে কাশিমপুর-২ কারাগার থেকে ঢাকায় আনা হয়।

সোমবার বিকেলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের ফাঁসি ঢাকা কেন্দ্রীয় কারাগারের যে মঞ্চে কার্যকর করা হয়েছিল ওই একই মঞ্চে নিজামীর ফাঁসি কার্যকর করা হবে। সূত্রটি জানায়, এ ফাঁসি কার্যকরের জন্য মঞ্চটির সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রোববার এ মঞ্চে ফাঁসির একটি মহড়া হয়। মহড়ায় ৪ জন জল্লাদ অংশ নেন।

এরই মধ্যে কেন্দ্রীয় কারাগার এলাকায় কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গত ১৫ মার্চ নিজামীর আপিল মামলার চুড়ান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সর্বোচ্চ আদালত। তার আপিল খারিজ করে ফাঁসি বহাল রেখে দেওয়া এ রায়ের ভিত্তিতে ওইদিনই নিজামীর মৃত্যু পরোয়ানা জারি করেন বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত ২৯ মার্চ রিভিউ আবেদন করার পর থেকে মৃত্যু পরোয়ানা স্থগিত ছিল। বৃহস্পতিবার রিভিউ খারিজ হওয়ায় আবার সচল হয়েছে এই পরোয়ানা।

গত ৫ মে নিজামীর করা রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখেন সর্বোচ্চ আদালত।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ ফাঁসিতে ঝুলিয়ে নিজামীর মৃত্যুদণ্ডের আদেশ দেন । এ রায়ের বিরুদ্ধে ২৩ নভেম্বর আপিল করেন নিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *