ঢাবিতে ‘ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন ল্যাবরেটরি’র উদ্বোধন

Slider শিক্ষা
dhabi1439707421_210405
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের মধ্যে উদ্ভাবনী শক্তি ও সৃজনলীলতার বিকাশ ও চর্চার প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করল ঢাকা বিশ্ববিদ্যালয় ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন ল্যাবরেটরি (ডিইউ আই ল্যাব)।

শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবন সংলগ্ন পুরাতন সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ল্যাবের কার্যক্রমের উদ্বোধন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আমস আরেফিন সিদ্দিক।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক বলেন,’তরুণদের উদ্ভাবনী সৃজনশীলতাকে একটি কমন প্লাটফরম করে দেয়ার জন্য এই ইনোভেশন ল্যাবের যাত্রা শুরু হল। উদ্ভাবনী মন যাদের আছে তাদেরকে পরিচর্যা করা হবে এখানে।’

উপাচার্য আরো বলেন,’উত্তরোত্তর অর্থনৈতিক উন্নয়ন সাধন ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনই অন্যতম প্রধান হাতিয়ার। স্বাস্থ্যখাতের অগ্রগতি,পরিবেশের ভারসাম্য বজায় রাখা কিংবা শিল্পবাণিজ্যেও উন্নয়নের গতি তরান্বিত করতে উদ্ভাবন অগ্রগণ্য ভূমিকা পালন করে।’

ল্যাবের পরিচালক মো. রাশেদুর রহমান বলেন, ‘ডিইউ আই ল্যাব গবেষণা, কর্মশালা, প্রতিযোগিতা,সেমিনারসহ নানা মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে উদ্ভাবনের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ব্যাপারেও গুরুত্বারোপ করবে ও উদ্ভাবন প্রক্রিয়াকে গতিশীল রাখতে সরকার-শিল্পখাত-বিশ্ববিদ্যালয়-উন্নয়নমূলক সংস্থার মাঝে সুসম্পর্ক গঠন ও বজায় রাখার ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *