পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের চতুর্থ দফায় আরো কড়া ইসি

Slider সারাবিশ্ব
1461466246
চতুর্থ দফায় ভোটের আগে নজিরবিহীন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। এই দফায় উত্তর ২৪ পরগনা ও হাওড়ায় ৪৯টি আসনে নির্বাচন হবে আগামী সোমবার ৷কিন্তু শুক্রবার এক জেলাপ্রশাসক, এক পুলিশ সুপার ও ১৩ জন আইসি-ওসিকে সরিয়ে দিয়ে কমিশন কড়া মনোভাবের কথা স্পষ্ট করে দিয়েছে ৷এবং ভোট উপলক্ষে শনিবার সন্ধ্যা থেকে হাওড়া ও উত্তর ২৪ পরগনায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। সেখানে কোন রকম জমায়েত করা যাবে না। তার জন্য ব্যাপক মাইকিং করা হচ্ছে বলে জানিয়েছেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক দিব্যেন্দু সরকার।
তৃতীয় দফায় সন্ত্রাস হয়েছে, কার্যত তা মেনে নিয়ে চতুর্থ দফায় কড়া ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ভোটের তিন দিন আগে থেকে রাতে টহলদারি শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী। যা এই প্রথম। অবজারভারদের নির্দেশ অনুযায়ী স্পর্শকাতর এলাকাগুলিতে টহলদারি করবে বাহিনী। এছাড়াও গঙ্গাবক্ষে অর্থাৎ নদীপথে নজরদারি করবে কেন্দ্রীয় বাহিনী। জানিয়েছেন দিব্যেন্দু সরকার।
তিনি বলেন, তিনজন পুলিশ অবজারভার থাকছেন উত্তর ২৪ পরগনায়। হাওড়াতে থাকছেন দু’জন পুলিশ অবজারভার। তৃতীয় দফার ভোটে রক্ত ঝরা এবং খুনের ঘটনার কারনে চতুর্থ দফায় আগের তুলনায় আরো কড়া হচ্ছে ভারতের নির্বাচন কমিশন ৷এই দফায় ৬৭২ কম্পানি কেন্দ্রীয় বাহিনী  থাকছে। মোবাইল ইউনিট থাকবে ২ হাজার ২০০। রাজ্য পুলিশ ২২ হাজার থাকবে। এরমধ্যে ৭৫ কম্পানি হাওড়া কমিশনারেট কেন্দ্রীয় বাহিনী থাকবে। থাকবে ৩ হাজার রাজ্য পুলিশ। ৫২ কম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে গ্রামীণ হাওড়াতে এবং রাজ্য পুলিশ থাকবে ৫ হাজার।
উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর কমিশনারেটে ১৩৭ কম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৫ হাজার রাজ্য পুলিশ থাকবে। বিধাননগর পুলিশ কমিশনারেটে ৫১ কম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে এবং রাজ্য পুলিশ থাকবে ২ হাজার। সল্টলেকে বিশেষ নজরদারি চলবে ভোটের দিন। এই পরিস্থিতিতে চতুর্থ দফার নির্বাচন থেকে শিক্ষা নিয়ে ভোটের দিন রাজনৈতিক হিংসা রোখাই এখন চ্যালেঞ্জ মনে করছে কমিশন ৷শুক্রবারই উত্তর ২৪ পরগনা ও হাওড়ার ভোট নিরাপত্তার দায়িত্বে থাকা পর্যবেক্ষক ও জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদিরা ৷
ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল গুপ্তাও ৷ চতুর্থ দফা নির্বাচনে বেশিরভাগ এলাকাই স্পর্শকাতর হিসাবে চিহ্নিত ৷কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশকেও নিজ দায়িত্ব পালনে সতর্ক থাকতে বলা হয়েছে ৷এছাড়াও তৃতীয় দফা থেকে শিক্ষা নিয়ে ফ্লাইং স্কোয়াড, স্ট্যাটিক সারভিলিয়েন্স টিম, রেসপন্স টিম, কুইক রেসপন্স টিম ও হেভি রেডিও ফ্লাইং স্কোয়াডের সংখ্যাও এই দফায় বাড়ানো হয়েছে ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *