ভূমিকম্পে হেলে পড়া ২টি ভবন ভেঙে ফেলার নির্দেশ

Slider জাতীয়

9895_earth

 

 

 

 

 

 

চট্টগ্রামে ভূমিকম্পে হেলে পড়া দুটি ভবন ভেঙে ফেলার জন্য মালিককে নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার হেলে পড়া নয়টি ভবন পরিদর্শন শেষে এ নির্দেশ দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) তিন সদস্যের কমিটি।

এছাড়া অবশিষ্ট ভবনগুলোর কারিগরি ত্রুটি ও বর্তমান অবস্থা নিরূপণ এবং পরবর্তী করণীয় নির্ধারণের জন্য আগামী রোববার প্রকৌশলীদের সমন্বয়ে আরও একটি টেকনিক্যাল কমিটি গঠনের সুপারিশের কথাও চিন্তা করা হচ্ছে। গত বুধবার চট্টগ্রামসহ সারা দেশে প্রবল ভূকম্পনের পর সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম তাৎক্ষণিকভাবে তিন সদস্যের এই কমিটি গঠন করেন।

তিন সদস্যের কমিটি নগরের চান্দগাঁও, হালিশহর, জুবিলি রোড, আমতলাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্পে হেলে পড়া ভবনের স্থিরচিত্র ধারণ করেছে। পাশাপাশি ভবনগুলোর নির্মাণগত ত্রুটির বিষয়গুলোর খোঁজ খবর নেয়। এ ব্যাপারে কমিটির প্রধান মো. শাহীনুল ইসলাম খান বলেন, নয়টি ভবনই কম-বেশি হেলে পড়েছে। আবার এদের বেশির ভাগই সিডিএর নির্ধারিত নির্মাণ বিধিমালা মানেনি। হালিশহর বি-ব্লকের পাশাপাশি দুটি সাততলা এবং ছয়তলা ভবন পরস্পরকে এক ইঞ্চি জায়গাও ছেড়ে দেয়নি। ওই ভবন দুটি আমরা ভেঙে ফেলার জন্য মালিককে নির্দেশ দিয়েছি। যদি ভাঙা না হয় তাহলে সিডিএ ব্যবস্থা নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *