অর্ধ শতাধিক নেতাকর্মীর বহিষ্কার নিয়ে ধুম্রজাল

Slider রাজনীতি
1460438499
লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে অর্ধ শতাধিক আওয়ামী লীগ নেতাকর্মীকে বহিষ্কার নিয়ে ধুম্রজাল তৈরি হয়েছে। এ বহিষ্কার নিয়ে উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীল নেতাদের একজনের বক্তব্যের সঙ্গে  আরেকজনের বক্তব্যের মিল নেই । ফলে ওই সংগঠনের সাধারণ নেতা-কর্মীরা অনেকটা বিভ্রান্তকর অবস্থায় পড়েছে। এ নিয়ে উপজেলা আওয়ামী লীগ কয়েক ভাগে বিভক্ত হয়ে পড়েছে।
হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের একটি সূত্র জানায়, গত রোববার উপজেলা আওয়ামী লীগের মাসিক সভায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেনের নির্দেশে উপজেলা আওয়ামী লীগের সাবেক আহবায়ক সাজ্জাদ হোসেন সাগর, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মেহেদী অপন, সাংগঠনিক সম্পাদক তোছাদ্দেক আলম খান রুবেল, শ্রম বিষয়ক সম্পাদক ফারুক হোসেন ফুল্টন, কৃষি বিষয়ক সম্পাদক সহিদুল ইসলামসহ অর্ধ শতাধিক নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে উপজেলা ছাত্রলীগের কমিটিকেও বিলুপ্ত করা হয়েছে। এছাড়া ওই উপজেলার ডাউয়াবাড়ি, সানিয়াজান, টংভাঙ্গা ও সিন্দুর্না ইউনিয়ন আওয়ামী লীগের কমিটিগুলো ভেঙ্গে দেয়া হয়েছে।
হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সাবেক আহ্বায়ক সাজ্জাদ হোসেন সাগর জানান, আমি জেলা কমিটি’র সদস্য। উপজেলা কমিটি আমাকে বহিষ্কারের ক্ষমতা রাখে না। জেলা কমিটি আমার সদস্য পদ স্থাগিত করতে পারে মাত্র। আর কেন্দ্রীয় কমিটি ছাড়া কেউ আমাকে বহিসষ্কার করতে পারে না। এটা আমার কথা নয়, এটা গঠনতন্ত্রের নিয়মের কথা। এটা কতিপয় নেতার অপপ্রচার ছাড়া কিছুই নয়।
তবে উপজেলা আওয়ামী লীগ’র সাবেক সভাপতি ও উপজেলা চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু জানান, ওই সব নেতারা দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন এ অভিযোগ উঠেড়ে। জেলা কমিটি অনুমতি দিলে তাদের বহিষ্কার করা হতে পারে। এ নিয়ে মাসিক সভায় আলোচনা হয়েছে। ওই সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন উপস্থিত ছিলেন। তিনিই ভালো বলতে পারবেন কি করা হবে।
হাতীবান্ধা উপজেলা ছাত্রলীগের সম্পাদক ফাহিম শাহরিয়ার জিহান জানান, জেলা ছাত্রলীগ থেকে এ ধরনের কোন সিদ্ধান্ত হয়নি। কে বা কাহারা আমাদের কমিটি বিলুপ্ত করলো তা আমার জানা নেই। জেলা ছাত্রলীগ ছাড়া আমাদের কমিটি অন্য কেউ বিলুপ্তির ক্ষমতা রাখে না।
এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেনের একান্ত সচিব আবু বক্কর সিদ্দিক শ্যামল জানান, উপজেলা আওয়ামী লীগ ওইসব নেতাদের বহিষ্কারের জন্য জেলা সভাপতি বরাবর একটি রেজুলেশন দিয়েছেন। বুধবার জেলা মাসিক সভায় এনিয়ে সিদ্ধান্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *