রিজার্ভ চুরি : ফিলিপাইন সিনেটে ৫ম শুনানি শুরু

Slider অর্থ ও বাণিজ্য

 

2016_04_12_16_02_34_33zY7gVnO1rEzWfeLSDaO2T1xVndwB_original

 

 

 

 

 

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে চুরির ৮১ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনে পাচারের অভিযোগ নিয়ে দেশটির সিনেট কমিটির পঞ্চম দিনের শুনানি চলছে। ফিলিপাইনের দৈনিক ইনকোয়ারার এর অনলাইন সংস্করণ জানিয়েছে, সকালে সিনেটের ব্লু রিবন কমিটির এই শুনানি শুরু হয়েছে।

শুনানিতে মুখোমুখি হয়েছেন ঘটনার দুই প্রধান আলোচিত চরিত্র ক্যাসিনো ব্যবসায়ী কিম অং এবং রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন আরসিবিসি’র সাবেক শাখা ব্যবস্থাপক মায়া দেগুইতো।

তাদের বিরুদ্ধে মামলার সুপারিশ করেছে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি)। আজকের শুনানিতে অর্থ পাচারের বিষয়ে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন কর্তৃপক্ষের ব্যাখ্যা জানতে চাওয়া হচ্ছে।

ফিলিপাইনের ব্যুরো অব ইন্টারনাল রেভিন্যু (বিআইআর) কমিশনার কিম হেনারেস মঙ্গলবার সিনেটের ব্লু রিবেন কমিটির কাছে প্রকাশ করেন যে, ফিলিপাইন রেমিটেনস কোম্পানি (ফিলরেম) অর্থ প্রেরনকারী সংস্থা হিসেবে অনুমোদিত ছিল না।

তিনি বলেন, ‘আমরা বিআইআর এর সাথে ফিলরেমের রেজিস্ট্রেশন নথি পরীক্ষা করেছি। আমি মনে করি তাদের রেজিস্ট্রেশনে কিছু একটা সমস্যা রয়েছে। তাদেরকে শুধু স্থলপথে অর্থ আদানপ্রদানের অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু অর্থ পরিবর্তন (মানি এক্সচেঞ্জ) কিংবা অর্থ প্রেরণ (রেমিটেনস) হিসেবে অনুমতি দেয়া হয়নি। তারা করপরেশান আইনের ২০৫ নম্বর ধারামতে নিজেদের উন্নীত করেছে কিন্তু রেজিস্ট্রেশন উন্নীত করেনি।

রিজার্ভ পাচারের বিষয়ে এর আগের চার দফা শুনানিতে এ পর্যন্ত অভিযুক্ত হিসেবে উঠে এসেছে চীনা ব্যবসায়ী কিম অং, ওয়েক্যাং জু, উইলিয়াম গো, ফিলিপিন্স ব্যাংক আরসিবিসি’র মায়া দেগুইতো, অ্যাঞ্জেলা তোরেস ও লোরেনজো ট্যান এবং বৈদেশিক মুদ্রা লেনদেনকারী প্রতিষ্ঠান ফিলরেমের প্রেসিডেন্ট সালুদ বাতিস্তার নাম।

এছাড়াও চীনের দুই ক্যাসিনো অপারেটর গাও এবং দিং- অর্থ পাচারের এ ঘটনার সঙ্গে জড়িত বলেও জানিয়েছেন চীনা ব্যবসায়ী কিম অং।সোমবার মায়া দেগুইতো এবং তার আইনজীবী ফার্দিনান্দ টোপাকিও’র বিরুদ্ধে দুটি মামলা করেছেন আরসিবিসি’র প্রেসিডেন্ট লোরেনজো ট্যান। ইতিমধ্যেই মিস দেগুইতোসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং কাউন্সিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *