খুলনায় সড়ক-রেলপথ অবরোধ শ্রমিকদের

Slider জাতীয়
001_205450
সোমবার থেকে প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা। অবরোধ কর্মসূচিতে রাষ্ট্রায়ত্ত সাতটি পাটকলের শ্রমিকরা অংশ নিয়েছেন। অবরোধের ফলে বেশ কয়েকটি ট্রেন এবং যানবাহন আটকা পড়েছে। এতে তীব্র গরমে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার সকাল ৬টায় শ্রমিকরা নিজ নিজ মিল গেটে সমাবেত হন। পরে মিছিল করে খুলনা, খালিশপুর এবং আটরা শিল্প এলাকায় রাজপথ-রেলপথ অবরোধ শুরু করে। শ্রমিকরা কাঠের গুঁড়ি এবং টায়ারে আগুন জ্বালিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বায়ক মো. সোহরাব হোসেন বলেন, ‘খুলনার জেলা প্রশাসক রোববারের মধ্যে মজুরির ব্যাপারে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। রোববার তাদের মাত্র দুই সপ্তাহের মজুরি নিতে বলা হয়েছে। শ্রমিকরা দুই সপ্তাহের মজুরি নিতে রাজি হননি। আমরা রাত পর্যন্ত অপেক্ষা করছিলাম। এর মধ্যে মজুরির বিষয়ে সুরাহা হয়নি। তাই সোমবার ভোর থেকে অনির্দিষ্টকালের জন্য রাজপথ-রেলপথ অবরোধ শুরু হয়েছে।’

এর আগে বিজেএমসির আঞ্চলিক সমন্বয়কারী মোহাব্বত আলী জানান, বিজেএমসির পক্ষ থেকে তিনটি পাটকলের দুই সপ্তাহের মজুরি পাঠানো হয়েছে। কিন্তু শ্রমিকরা এখনও মজুরি নিতে সম্মত হননি। সার্বিক পরিস্থিতি ঢাকায় জানানো হয়েছে।

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন, মহার্ঘ্য ভাতা প্রদানসহ পাঁচ দফা দাবিতে গত ৪ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *