ইমরান সরকার বনাম আমাদের সরকার!

Slider জাতীয় বাংলার মুখোমুখি সম্পাদকীয়

file

 

ব্লগার নাজিমিুদ্দিন সামাদ হত্যাকান্ডের প্র্রতিবাদ করতে গিয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমারন এইচ সরকার যে বক্তব্য দিয়েছেন মর্মে গনমাধ্যমে প্রকাশিত হয়েছে তাতে মনে হয় ইমারন সরকারের বক্তব্য সরকার বিরোধী। গনমাধ্যমে প্রকাশিত ইমরানের বক্তব্য কোট করে বলছি,

“ইমরান বলেন, একের পর এক হত্যাকা-ের দায় আনসারুল্লাহ বাংলা টিম, রহিম উদ্দিন-করিম উদ্দিনের নামে দিয়ে যাবেন, আর আমরা আপনাদের পড়ানো স্ক্রিপ্ট গলাধঃকরণ করব, তা আর হবে না। যারাই এই হত্যাকাণ্ডের পেছনে থাকুক না কেন বিচার করতে হবে। তিনি বলেন, যদি আপনারা মনে করেন, কোনো উগ্রবাদী গোষ্ঠী এই হত্যাকাণ্ডের পেছনে আছে, তাহলে তাদের ধরে আপনাদের প্রমাণ করতে হবে। আপনারা বারবার একই কথা বলে যাবেন আর আমাদের ভাইবোনেরা হত্যার শিকার হবে, আমরা তা মেনে নেব না। ইমরান বলেন, এমনকি অদ্ভুত জিনের আছর পড়লে বাংলাদেশে, যে একটার পর একটা ঘটনা ঘটবে। কিন্তু কোনো ঘটনার ক্লু আপনারা খুঁজে পাচ্ছেন না। আপনারা একটা খেলা পেয়েছেন? একটার পর একটা ঘটনা ঘটবে আর আপনারা নানা ধরনের গান হাজির করবেন, সংবাদ সম্মেলন করবেন। একদিন বলবেন আনসারুল্লাহ বাংলা, আরেক দিন বলবেন জেএমবি, আরেক দিন বলবেন এদের কেউ না, অন্য কোনো গোষ্ঠী। এসব বলে জনগণের দৃষ্টি আরেক দিকে সরিয়ে দেবেন। সেটা হবে না। তিনি বলেন, নাজিমুদ্দিন সামাদের হত্যাকা-ের পর পরিষ্কারভাবে মনে হচ্ছে, এসব হত্যাকা- কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, এগুলো পরিকল্পিত হত্যাকা-। এসব হত্যাকাণ্ডের পেছনে এমন কোনো শক্তি আছে, যে শক্তি থাকার কারণে আইনশৃঙ্খলা বাহিনী চোখে কালো চশমা পরে আছে। তারা কিছুই দেখছে না।”

ইমরান সরকারের এই বক্তব্যে বুঝা যায় তিনি হত্যাকান্ডের দায় সরকারের উপর চাপাতে চাচ্ছেন। একই সাথে আইন শৃঙ্খলা বাহিনীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, এসব হত্যাকাণ্ডের পেছনে এমন কোনো শক্তি আছে, যে শক্তি থাকার কারণে আইনশৃঙ্খলা বাহিনী চোখে কালো চশমা পরে আছে। তারা কিছুই দেখছে না।”  তার এই বক্তব্যের  অর্থ হল হত্যান্ডের খবর আইন শৃঙ্খলা বাহিনী আগেই জানতেন।

ইতিহাস থেকে যদি বলা হয়, তবে বলতে হয়  গণজাগরণ মঞ্চের জন্ম হয়েছিল ৭১ সালের মানবতা বিরোধী অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে। ওই সময় সকলেরই জানা যে, ইমরান সরকার, সরকারী  পৃষ্ঠপোষকতায় ছিলেন। আজ মনে হচ্ছে তিনি সরকারের বিপক্ষে চলে যাচ্ছেন। এতে দুটি জিনিস প্রতীয়মান হচ্ছে। হয় ইমরান সরকার সত্যের পক্ষে অবস্থান নিয়েছেন। না হয় সরকারের সঙ্গে বনিবনাত হচ্ছে না, এমন একটা কিছু। তবে ইমরান সরকার ও আমাদের সরকারের মধ্যে যাই হউক না কেন বার বার নয় একবারও একই ধরণের নৃশংসতা মেনে নেয়া যায় না। এ সবের পিছনে কে বা কারা আছেন তাও পরিস্কার করা উচিত। একটি ঘটনার আন্দোলন  আরেকটি ঘটনা দিয়ে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয় বলে ইমরান সরকারের অভিযোগ যদি সত্য হয় তবে তা হবে সরকারের ভুল সিদ্ধান্ত। অপরাধ দিয়ে অপরাধ ধামাচাপা দিলে অপরাধের মাত্রা ও সংখ্যা বৃদ্ধি পায় এটা সরকারের জানা উচিত।

পরিশেষে জাতির প্রত্যাশা, সকল হত্যাকান্ডের আসল রহস্য উদঘাটন ও ন্যায় বিচার এখন জরুরী হয়ে গেছে। না হয় এ ভাবে চলতে চলতে আমরা এক সময় রাস্তা হারিয়ে ফেলব।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইন চীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *