আঙুলের ছাপ অপব্যবহারে জরিমানা ৩০০ কোটি

Slider তথ্যপ্রযুক্তি
1459756952

মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, সিম নিবন্ধনের জন্য সংগৃহীত আঙুলের ছাপের অপব্যবহার করলে মোবাইল ফোন অপারেটরদের ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিং করেন।
আঙুলের ছাপ সংরক্ষণ করা হয় না। এটি অপব্যবহারের সুযোগও নেই বলে ব্রিফিংয়ে সচিব বলেছেন। তিনি আরো বলেছেন, যদি কোনো নাগরিক আঙুলের ছাপ দিয়ে ক্ষতিগ্রস্ত হন, তাহলে যে অপারেটর এই আঙুলের ছাপ সংগ্রহ করেছিল, তাদের বিরুদ্ধে ওই নাগরিকের বিষয়ে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে। আজকের বৈঠকে এমন সিদ্ধান্তই নিয়েছে মন্ত্রিসভা।
আঙুলের ছাপ নিয়ে সিদ্ধান্তের কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ও সন্দেহ তৈরি হচ্ছে বলে মন্ত্রিসভা মনে করে। মন্ত্রিসভা আজ এ বিষয়টি নিয়ে জনগণকে আশ্বস্ত করার জন্য এসব সিদ্ধান্ত নেয়। এখানে যে চারটি আঙুলের ছাপ নেয়া হচ্ছে, তা কোথাও সংরক্ষণ করা হচ্ছে না। এর পরও যদি কোনো নাগরিকের মধ্যে সন্দেহ থাকে, তাহলে আমরা তাদের উদ্দেশে মন্ত্রিসভা আশ্বস্ত করতে চাই যে, যদি কোনো নাগরিক ক্ষতিগ্রস্ত হন, এবং যে অপারেটর দ্বারা ক্ষতিগ্রস্ত হবেন, তাহলে তাকে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে। এটি আইনেও আছে।’
মোহাম্মদ শফিউল আলম বলেন, নাগরিক অধিকার সুরক্ষা এবং অপারেটরদের যে লাইসেন্স সেখানে  এই কথা বলা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *