দুই পদ থেকে অব্যাহতি চেয়ে ফখরুলের চিঠি

Slider রাজনীতি

8251_b3

 

বিএনপিতে ‘এক নেতা এক পদ’ নীতি বাস্তবায়নের প্রথম উদ্যোগ নিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পূর্ণাঙ্গ মহাসচিবের দায়িত্ব পাওয়ার তিনদিনের মাথায় দৃষ্টান্ত স্থাপন করে দলের অন্য দুটি পদ থেকে অব্যাহতি চেয়ে চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে চিঠি দিয়েছেন তিনি। গতকাল দুপুরে তিনি এ চিঠি দেন। একই সঙ্গে দলের দপ্তরের দায়িত্বে থাকা সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু ও ঠাকুরগাঁও জেলা বিএনপির সাধারণ সম্পাদকের কাছে সে চিঠির অনুলিপি দিয়েছেন।
বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ও চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। যদিও দলের তরফে এখনও আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে ঘোষণা দেয়া হয়নি। তবে ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতির পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. তৈমুর রহমান।

উল্লেখ্য, অতিরিক্ত হিসেবে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালনের পাশাপাশি দীর্ঘদিন ধরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব, কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি ও ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন মির্জা ফখরুল। বিএনপির কেন্দ্রীয় ও মাঝারি সারির নেতাদের বেশিরভাগই দলের কেন্দ্রীয় কমিটির পাশাপাশি জেলা কমিটি ও বিভিন্ন অঙ্গদলের একই সঙ্গে একাধিক পদের দায়িত্ব পালন করছেন। দলের গঠনতন্ত্রে এ ব্যাপারে বাধ্যবাধকতা না থাকায় এতদিন নেতারা লবিং-তদবিরের মাধ্যমে একাধিক পদ আঁকড়ে রাখেন।

কিন্তু বিগত দিনে সাংগঠনিক কর্মকাণ্ড, নেতৃত্বের বিকাশ ও আন্দোলন-সংগ্রামে এর নেতিবাচক প্রভাব পড়ে। যার প্রেক্ষিতে তৃণমূল থেকে দলের শীর্ষ নেতৃত্বের ওপর ‘এক নেতা এক পদ’ নীতি অবলম্বনের চাপ আসে। গত ১৯শে মার্চ অনুষ্ঠিত দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলে সংশোধনের মাধ্যমে গঠনতন্ত্রে এই নীতি সংযুক্ত করা হয়। এদিকে মহাসচিব হিসেবে দায়িত্ব পাওয়ার পর ৩১শে মার্চ দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত প্রথম সংবাদ সম্মেলনে মির্জা আলমগীর শিগগিরই এ নীতি বাস্তবায়নের ঘোষণা দেন।

সেদিন তিনি বলেন, আমি আমার জেলায় ব্যবস্থা নিচ্ছি, কৃষক দলেও ব্যবস্থা নেয়া হবে। আমি অতিরিক্ত দুই পদ ছেড়ে দিয়ে এ নীতি বাস্তবায়ন শুরু করবো। দুই-একদিনের মধ্যে তা দেখা যাবে। একটু অপেক্ষা করুন। সে ঘোষণার দুদিনের মাথায় তিনি গতকাল ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি ও কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *