নিজেকে সুখী ভাবলেই পৃথিবী সুন্দর

লাইফস্টাইল

 

 

 

2016_03_19_11_58_32_aitsfDQiPwtI9Lh6BimfuGesPGeXbw_512xauto

 

 

 

 

 

ঢাকা : দুটি মানুষের সামাজিক বন্ধন নিয়ে তৈরি একটি পথের নামই দাম্পত্য জীবন। পরস্পরের সমঝোতামূলক এ পথের প্রধান শর্ত হিসেবে থাকে বিশ্বাস আর ভালোবাসা। সে সম্পর্ক জুড়ে থাকে প্রেমের অদৃশ্য এক মায়াবী বন্ধন। এ যেন বিনিসুতায় গাঁথা এক মালা।

 

দাম্পত্য মানে বিয়ের মাধ্যমে দুইটি পরিবারের গাঁথুনি। এক সঙ্গে পথ চলার প্রতিশ্রুতি। এই চলার পথে অন্যতম শক্তি হচ্ছে প্রেম। গাড়ি চালাবার জন্য যেমন ফুয়েলের প্রয়োজন তেমনি দাম্পত্যকে টিকিয়ে রাখে প্রেম-ভালোবাসা। আসলে দাম্পত্য প্রেম এক বায়বীয় সত্য, যা আছে আবার নেই। টের পাওয়া যায়, দেখা যায় না। লালনের সেই গানের মতো, ‘কে কথা কয় রে দেখা দেয় না’।

বিয়ে এমন একটি সামাজিক প্রতিষ্ঠান। যেখানে থাকে ধর্মীয় পবিত্রতা, সম্ভ্রান্ত পরিবারের আবহ, সমঝোতা শেখার সবচেয়ে বড় বিদ্যালয়। আসলে দম্পত্তি মানে সৃষ্টি, দম্পত্তি মানে দুঃখ, দম্পত্তি মানে সুখ, দম্পত্তি মানেই ছায়াবান বটবৃক্ষ। যে বটবৃক্ষের পরিচর্যার মাধ্যমেই দূর হতে থাকে সকল অনাচার, অনিয়ম আর সকল বিভেদের বেড়াজাল।

তবে দাম্পত্য জীবনের এ সম্পর্ক এখন আর আগের জায়গায় নেই। বিয়ে নামক বিনিসুতার মালাটি দিন দিনই দুর্বল হয়ে যাচ্ছে। ছিড়ে যাচ্ছে এ মালা। এমনও হয়েছে হানিমুন করে এসেই দুজনে পৃথক হয়ে গেছে। পরস্পরের প্রতি সমঝোতা আর দৃষ্টিভঙ্গির অভাবে এসব হচ্ছে বলে মনে করেন অনেকেই।

পৃথিবীর উন্নত দেশের মানুষেরা যারা নিজেদের সভ্য জাতি বলে মনে করেন, তাদের মধ্যে এ  বিষয়টি বেশি পরিলক্ষিত হচ্ছে। তারা বিবাহ করে একসঙ্গে বেশিদিন থাকতে পারে না। অথচ একই পুরুষ ও নারী ‘লিভ টুগেদার’ করে দীর্ঘদিন থাকতে পারে। বিবাহ এখন তাদের কাছে বোঝা মনে হচ্ছে। পাশ্চাত্যে বিবাহ সংখ্যা দিন দিন কমে যাচ্ছে আর বেড়ে যাচ্ছে ডিভোর্স ও লিভ টুগেদারের সংখ্যা।

 

পৃথিবীতে যত সম্পর্ক রয়েছে তার গোড়া হচ্ছে দাম্পত্য সম্পর্ক। দাম্পত্য সম্পর্ককে বাদ দিলে পৃথিবীতে আর কোনো সম্পর্ক থাকে না। এ বিষয়কে ধারন করে দাম্পত্য মূল্যবোধের চর্চা, সংরক্ষণ, বিকাশ ও সময়োপযোগী করতে গঠন করা হয়েছে দম্পত্তি সোসাইটি। তারা ১৫ মার্চকে দম্পত্তি দিবস হিসেবে ঘোষণা করেছে।

এ সংগঠনের আয়োজনে গত ১১ থেকে ১৫ মার্চ  বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার প্লাজায় বসেছিল দম্পত্তি মেলা। ‘আদর্শ দম্পত্তি উন্নত সভ্যতার ভিত্তি’ শিরোনামে মেলার প্রথম দিন নায়করাজ রাজ্জাকসহ তিনজন ৫০ বছর দাম্পত্য জীবন পূর্ণকারী দম্পত্তিকে দেওয়া হয় উষ্ণ সংবধনা।

প্রতিদিনের আয়োজনের মধ্যে আরও ছিল অতিথি দম্পতিদের দাম্পত্য জীবনের অভিজ্ঞতা নিয়ে আলোচনা, উপস্থিত দম্পত্তিদের মধ্যে কুইজ প্রতিযোগিতা, বিবাহের ফটোসেশন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

দাম্পত্য জীবনের নানা অভিজ্ঞতা শেয়ার করতে এখানে এসেছেন বহু দম্পত্তি। তাদের মধ্যে ছিলেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব লিয়াকত আলী লাকী ও কৃষ্টি হেফাজ। এসময় লিয়াকত আলী লাকী বলেন, অনেকে ভাবেন আমরা প্রেম করে বিয়ে করেছি। এটা ঠিক নয়। আমি কৃষ্টি হেফাজকে কখনো বলিনি তোমাকে ভালবাসি। তাকে বলেছি আমার স্বপ্ন ও সংগ্রামের সাথী হতে পারবে কিনা? রুচির মিল–অমিলের জন্য কিছুটা সময় আমরা কাটিয়েছি।

তিনি বলেন, বন্ধনে আবদ্ধ হওয়ার পর তার সঙ্গে অনেক তর্ক-বিতর্ক হতো বিভিন্ন বিষয়ে। আমি তাকে বলতাম, তাহলে আমাদের সম্পর্ক কি টিকে থাকবে? সে বলতো, আমি তোমার সঙ্গে ঝগড়া করি বলেই তোমাকে এতো ভালোবাসি।

শিল্পী কৃষ্টি হেফাজ বলেন, দম্পত্তি হচ্ছে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সংগঠন। অনেক ত্যাগ স্বীকার করে তারা পরিবারটিকে টিকিয়ে রাখে। অন্যান্য সকল সংগঠনগুলোকে এর থেকে শিক্ষা নেয়া উচিৎ।

বিশিষ্ট্য নৃত্যশিল্পী জিনাত বরকত উল্লাহ তার অভিজ্ঞতায় বলেন, ৪৫ বছরের দাম্পত্য জীবনে আমাদের মধ্যে কোনো ঝগড়া হয়নি। কবে যে এত বছর কেটে গেল টেরও পাইনি। স্বামী এবং দুই মেয়ে নিয়ে সুখেই আছি।

নৃত্য শিল্পী মো. বরকত উল্লাহ বলেন, দাম্পত্য বিষয় ঘরোয়া। এটাকে বাইরে নিয়ে আসলে অশ্লীল লাগে। সৃষ্টি জগৎ শুরু হয়েছিল দাম্পত্য দিয়েই। যে দাম্পত্য শুরু করেছিলেন আদম আর হাওয়া।

তিনি বলেন, সভ্য দেশে দাম্পত্য জীবন নেই। আমেরিকার রিপাকলিক আর ডেমোক্রেটরা ভোট চাইতে গেলে বউ-বাচ্চা নিয়ে যায় অন্য সময় তাদের খবর থাকে না। দাম্পত্য জীবন বন্ধ হয়ে যাচ্ছে। এখন ছেলে –ছেলে, মেয়ে –মেয়ে দাম্পত্য চলছে।

বরকত উল্লাহ বলেন, দীর্ঘ দাম্পত্য জীবনের অভিজ্ঞতায় বলছি এ জীবন অনেক সুন্দর অনেক ‍সখের। নিজেকে সুখী ভাবলেই দেখবেন পৃথিবী কত সুন্দর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *