বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন

Slider জাতীয় টপ নিউজ

bongo_450427519

 

 

 

 

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৭ মার্চ ২০১৬, বৃহস্পতিবার। ৩ চৈত্র, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯২০ – স্বাধীন বাংলাদেশের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। বঙ্গবন্ধু মওলানা আব্দুল হামিদ খান ভাসানী প্রতিষ্ঠিত আওয়ামী লীগের সভাপতি ছিলেন। পরবর্তীতে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৪৭ এর দেশ বিভাগের পর রাজনীতির প্রথম পর্যায়ে শেখ মুজিব ছিলেন ছাত্রনেতা।

ধীরে ধীরে আওয়ামী লীগের জাতীয় নেতৃত্বের উচ্চপদে আসীন হন। নিজ দক্ষতায় সমাজতন্ত্রের পক্ষসমর্থনকারী একজন অধিবক্তা হিসেবে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তনের জনগোষ্ঠীর প্রতি সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলেন। জনগণের স্বাধীকার প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি একসময় ছয় দফা স্বায়ত্ত্বশাসন পরিকল্পনা প্রস্তাব করেন। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিপুল সংখ্যক ভোট পেয়ে জয়ী হয়। তারপরও তাকে সরকার গঠনের সুযোগ দেওয়া হয়নি।

পাকিস্তানের নতুন সরকার গঠনে রাষ্ট্রপতি ইয়াহিয়া খান ও পশ্চিম পাকিস্তানের রাজনীতিবিদ জুলফিকার আলী ভুট্টোর সঙ্গে শেখ মুজিবের আলোচনা ভেস্তে গেলে একাত্তরের ২৫ মার্চ  মধ্যরাতে পাকিস্তান সেনাবাহিনী ঢাকায় গণহত্যা চালায়। সে রাতেই তাকে গ্রেফতার করা হয় ও পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। রহিমুদ্দিন খান সামরিক আদালতে তাকে মৃত্যুদণ্ড প্রদান করা হলে তা কার্যকর হয়নি। দীর্ঘ নয়মাসের মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ এর ১৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারত যৌথ বাহিনীর কাছে পাকিস্তান সেনাবাহিনী আত্মসমর্পণ করার মধ্য দিয়ে বাংলাদেশ নামে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়।

১৯৭২ এর ১০ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন এবং বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। পরবর্তীকালে তিনি প্রধানমন্ত্রী হন। সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা ভিত্তি করে সংবিধান প্রণয়ন এবং সে অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল ঘাতক সামরিক কর্মকর্তা বঙ্গবন্ধু ও তার পরিবারকে নিজ বাসভবনে নির্মমভাবে হত্যা করে।
•     ১৯৪৪ – মার্কিন বিমান বাহিনী ভিয়েনায় বোমাবর্ষণ করে।
•     ১৯৪৮ – ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম, হল্যান্ড ও লুক্সেমবার্গের প্রতিনিধিরা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে।

জন্ম
•     ১০৭৮ – মুসলিম ধর্মপ্রচারক আব্দুল কাদের জিলানী। ইসলামের অন্যতম প্রচারক হিসাবে নিবেদিত ছিলেন। সেকারণে তাকে গাউস-উল-আজম হিসেবে আখ্যায়িত করা হয়। আধ্যাত্মিকতায় উচ্চমার্গের জন্য বড়পীর, ইরাকের অন্তর্গত জিলান নামক স্থানে জন্মগ্রহণ করায় জিলানী, সম্মানিত হিসেবে আবু মোহাম্মদ মুহিউদ্দীন ইত্যাদি নাম ও উপাধিতে তাকে সম্বোধন করা হয়।
•     ১৫০৮ – মুঘল সম্রাট নাসিরুদ্দীন মোহাম্মাদ হুমায়ুন।
•     ১৯০১ – আমেরিকান কম্পোজার আলফ্রেড নিউম্যান।

মৃত্যু
•     ১৮৪৬ – জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ ফ্রিডরিশ ভিলহেল্ম বেসেল।
•     ২০১৫ – ইংরেজ ক্রিকেটার বব এপলইয়ার্ড।

তথ্যসূত্র: ইন্টারনেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *