সম্পাদকীয়: মিডিয়া প্রতিপক্ষ!

Slider গ্রাম বাংলা জাতীয় বাংলার মুখোমুখি বাধ ভাঙ্গা মত বিনোদন ও মিডিয়া সম্পাদকীয়

0,,15825585_303,00

নতুন নতুন আইন কানুন ও সংবিধান সংশোধন করার পরও মিডিয়া প্রতিপক্ষ থেকেই গেল। অনেক সত্য প্রকাশকে অপপ্রচারও বলা হয়। আবার অনেক খবর প্রচার করলে কারাদন্ড হওয়ার বিধানও হয়ে গেল। একই ঘটনায় একটি মামলা হওয়ার আইন থাকলেও একশত হলেও সমস্যা হচ্ছে না। সংবাদকর্মীকে হয়রানী করতে আইন শৃঙ্খলা বাহিনী আগাম প্রস্তুত থাকে। সরকারকে পরামর্শ দিতে গেলে মিডিয়ার বিরুদ্ধে সরকার হুসিয়ারী উচ্চারণ করে। সাধারণ মানুষেরমত সরকারের বিরুদ্ধে গেলে সরকার উত্তেজিত হয়ে যায়। দৃশ্যমান কোন অপরাধ সরকারী ছত্রছায়ায় বা প্রত্যক্ষ অংশ গ্রহনে সংঘটিত হওয়ার খবর দিলে মিডিয়ার ১২টা বেজে যায়। সরকার বিরোধী মিডিয়া বলে পরিচিত বেশ কিছু গনমাধ্যম ইতিপূর্ব বন্ধ করে দেয়া হয়েছে। মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসী বলে পরিচিত কিছু মিডিয়াও বন্ধের উপক্রম হয়েছে। প্রতিনিয়ত গনমাধ্যমকর্মীও গনমাধ্যম হুমকির সম্মুখিন।

অবস্থা দৃষ্টে মনে হচ্ছে, মিডিয়াই আসল প্রতিপক্ষ। মিডিয়ার সংবাদ  সরকারের বিরুদ্ধে গেলে সরকার উত্তেজিত হয়ে যায়। এই অবস্থা প্রত্যেক সরকারের আমলেই। মিডিয়া বন্ধ করেনি বা মিডিয়াকে প্রতিপক্ষ মনে করেনি এমন সরকার পাওয়া কঠিন।

পরিস্থিতি বিবেচনায় মনে হচ্ছে, দেশে নামে মাত্র গনতন্ত্র চলমান থাকায় জনগনের মতামত গুরুত্ব পাচ্ছে না।গনতন্ত্রের অনুপুস্থিতির কারণে জনগনের মতামত সহ্য করতে পারছে না সরকার। আর জনমত প্রকাশের মাধ্যম গনমাধ্যমও সরকারের বিরাগভাজনে পরিণত হয়েছে। এই অবস্থা চলতে থাকলে গনতন্ত্র বিলিন হয়ে যাবে। আর গনতন্ত্র না থাকলে মিডিয়াও মুখথুবড়ে পড়ে থাকবে। তখন আর মিডিয়ার বিরুদ্ধে কারো অভিযোগ থাকবে না। সুতরায় এখনো সময় আছে মিডিয়ার বিরুদ্ধে অভিযোগ করুন কিন্তু মিডিয়াকে হুমকি দেয়া থেকে বিরতও থাকুন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *