বিশাল সংগীত সাগরে আমি ক্ষুদ্র একটা ঢেউ মাত্র’

Slider গ্রাম বাংলা বিনোদন ও মিডিয়া লাইফস্টাইল

4165_Moutushi

 

জনপ্রিয় কন্ঠশিল্পী মৌটুসী পার্থ। দীর্ঘ সময় ধরে সংগীতাঙ্গনে কাজ করে যাচ্ছেন তিনি। বর্তমানে স্টেজ, অ্যালবাম, টিভি লাইভসহ প্রতিটি ক্ষেত্রেই নিয়মিত কাজ করে যাচ্ছেন। বিশেষ করে স্টেজ শো নিয়ে এখন যারপরনাই ব্যস্ত তিনি। এরই মধ্যে নতুন গানের কাজও শুরু করেছেন। ব্যস্ততা, গান ও ক্যারিয়ারের বিভিন্ন বিষয় নিয়ে আজকের ‘আলাপন’-এ কথা বলেছেন মৌটুসী পার্থ। তার সাক্ষাৎকারটি নিয়েছেন ফয়সাল রাব্বিকীন

কি অবস্থা? কেমন আছেন?
অনেক ভালো আছি। আমি সব সময় ভালো থাকার চেষ্টা করি। আর গান নিয়ে যেহেতু সব সময় থাকি, সেহেতু ভালো না থেকে উপায় কি!

ব্যস্ততা কি নিয়ে?
মূল ব্যস্ততা স্টেজ শো নিয়ে। আমি ওপেন এয়ার কনসার্টে গান কম করি। কর্পোরেট শো বেশি করা হয়। এর বাইরে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে গান করা হয়। স্টেজ শো নিয়ে নিয়মিতই ব্যস্ত থাকতে হয়। এর বাইরে সম্প্রতি ২৬শে মার্চ এর জন্য এটিএন বাংলার একটি অনুষ্ঠান করেছি। সেখানে দেশের গান করেছি কয়েকটি। এর বাইরে প্রথমবারের মতো এটিএন বাংলার জন্য চারটি নজরুল গীতি করেছি। তবে সেগুলো কবে প্রচার হবে ঠিক হয়নি। এ অনুষ্ঠানে গান গাওয়ার পাশাপাশি নজরুলগীতির উপস্থাপন নিয়েও কথা বলেছি।
সেটা কি রকম?
বুলবুল ললিতকলা একাডেমিতে আমি পাঁচ বছর নজরুল গীতি ও উচ্চাঙ্গ সংগীত শিখেছি। অনেকেই নজরুলগীতির ক্ষেত্রে শুদ্ধ সংগীতের বিষয়ে কথা বলছেন। এর পাশাপাশি এ বিষয়টাও মাথায় রাখা উচিত যেন শ্রোতাদের কাছে নজরুলগীতিটা সুন্দরভাবে উপস্থাপন করা যায়। এর ফলে নজরুল গীতির শ্রোতা আরও বাড়বে। এর জনপ্রিয়তায় ভাটা পড়েবে না।  তরুণ প্রজন্ম যেন নজরুলগীতি শেখার আগ্রহ হারিয়ে না ফেলে সেদিকে খেয়াল রাখতে হবে। আগে দেখা যেতো কোন অনুষ্ঠানে দশজনের মধ্যে সাতজনই নজরুল গীতি করতো। কিন্তু এখন তা দেখা যায় না। আমি মনে করি সংগীতায়োজন ও পরিবেশনার মধ্যে পরিবর্তন আনা যেতে পারে। সেই বিষয়টি আমি এটিএন বাংলার অনুষ্ঠানে তুলে ধরার চেষ্টা করেছি।

নতুন অ্যালবামের কাজ কি করছেন?
এখন অ্যালবাম করে লাভ নেই। তবে নতুন গানের কাজ ঠিকই করছি। ওপার বাংলার স্বনামধন্য শিল্পী-সুরকার নচিকেতার কথা-সুরে তিনটি গানের কাজ শেষ করেছি। কিংবদন্তি সুরকার আলাউদ্দিন আলীর সুরে নতুন গান করছি। তিনি দুটি গান তৈরি করেছেন। তবে এখনও কন্ঠ দেইনি। আমার জন্য তিনি আরও দু-একটি গান করার সম্মতি জানিয়েছেন, এটা আমার জন্য বড় বিষয়। তবে গানগুলো অ্যালবাম আকারে প্রকাশ করবো কিনা বলতে পারছি না। হয়তো একটি করে গানের ভিডিও করে তা সিঙ্গেল আকারেও প্রকাশ করতে পারি।

আপনার মতে গানের অবস্থা এখন কেমন?
আমরা মাঝামাঝি একটা জায়গায় আছি। নতুন অনেক শিল্পী এখন আসছেন। বিশেষ করে রিয়্যালিটি শোর মাধ্যমে অনেক মেধাবী ও যোগ্য শিল্পীর আবির্ভাব ঘটেছে, যেটা পুরো ইন্ডাস্ট্রির জন্য ইতিবাচক একটা বিষয়। তবে ধৈর্য্য সহকারে গান করে যেতে হবে। অস্থির হলে চলবে না।

কদিন আগে আরটিভি স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন। কেমন লেগেছে?
স্বিকৃতির অনুভূতি আসলে অসাধারণ। সেদিক থেকে আরটিভি অ্যাওয়ার্ড আমার জন্য বড় একটি পাওয়া। এটা সামনে এগিয়ে যেতে আমার জন্য অনুপ্রেরণা  যোগাবে।

গান নিয়ে আপনার স্বপ্ন কি?
এতটুকু বলতে পারি গান ছাড়া আমার কোন স্বপ্ন নেই। আমি বাঁচবার জন্য গান গাই। গান যেদিন গাইবো না সেদিন হৃদস্পন্দন থেমে যাবে। আমি নিজেকে কখনও শিল্পী বলি না। বিশাল সংগীত সাগরে আমি ক্ষুদ্র একটা ঢেউ মাত্র। গান গাইবার চেষ্টা করে যাচ্ছি এখনও। তবে এমন গান করে যেতে চাই যেন তার  মাধ্যমে মানুষ আমাকে মনে রাখে সব সময়। এর বাইরে নজরুলগীতি নিয়ে আমি অনেক এক্সপেরিমেন্ট করতে চাই। বাউল গান নিয়ে কাজ করতে চাই সামনে। আধুনিক গান নিয়েও অনেক পরিকল্পনা আছে। এটি রাগপ্রধান গানের অ্যালবাম করার ইচ্ছে আমার বহুদিনের। অনেক কিছু করার ইচ্ছে আসলে আছে। সব ঠিকঠাক থাকলে সেগুলো করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *