নিবন্ধন ছাড়া মিলবে না নার্সিংয়ের চাকরি, পেশার সনদ পাবে ধাত্রীরাও

Slider জাতীয়

 

2016_01_04_17_26_23_vmdKJdRoXSBDL10I1DOAutntPUuKAo_original

 

 

 

 

ঢাকা : এর আগে শুধু নার্সিং পেশায় সনদ দেয়া হতো। এবার নার্সিংয়ের পাশাপাশি ধাত্রীদেরও পেশাগত সনদ দেবে সরকার। এমন বিধান রেখে ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন ২০১৬’র খসড়ার চূড়ান্ত অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা।

সেই খসড়ায় আরো জানানো হয়েছে, নিবন্ধন ছাড়া এখন থেকে কেউ নার্সিং পেশায় যুক্ত হতে পারবেন না। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের একথা জানান। আইনটি সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই আইনটি সামরিক শাসনামলে প্রণীত হওয়ায় আদালতের নির্দেশনা অনুযায়ী বাংলায় আপডেট করে মন্ত্রিসভায় উপস্থাপন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রিসভা এটি চূড়ান্ত অনুমোদন দিয়েছে।’

তিনি বলেন, ‘আগের আইনে শুধু নার্সিং সংক্রান্ত বিষয় ছিল। কিন্তু নতুন করে এটাকে বাংলায় উপস্থাপন করার সময় মিডওয়াইফারি (ধাত্রীবিদ্যা) সংযোজন করা হয়েছে। ফলে আইনটির নাম হয়েছে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন ২০১৬।

শাফিউল আলম বলেন, ‘এই আইনে একটি কাউন্সিল গঠনের কথা বলা হয়েছে। কাউন্সিলটি হবে ২৪ সদস্য বিশিষ্ট। এর সভাপতি হবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব। এই কাউন্সিলের কাজ হবে নার্সিং এবং মিডওয়াইফারি যোগ্যতার বা ডিগ্রির স্বীকৃতি প্রদান। এছাড়া কাউন্সিল নার্সিং এবং মিডওয়াইফারি ডিগ্রিধারীদের নিবন্ধন করবে। নিবন্ধন ছাড়া কেউ নার্সিং এবং মিডওয়াইফারি করতে পারবেন না।’

এই আইন লঙ্ঘন করলে ৩ বছরের কারাদণ্ড অথবা ১ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এছাড়া কেউ যদি ভুয়া পদবি ব্যবহার করেন তাহলেও শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে এ আইনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *