জাতিসংঘকে পদক্ষেপ গ্রহণের আহ্বান সিরিয়ার

Slider সারাবিশ্ব

2016_02_15_14_12_40_VCuCu0zR2dSNHSjto0CSBxGY7IzBBA_original

 

 

 

 

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিশ মিলিশিয়াদের লক্ষ্য করে তুরস্কের সেনাবাহিনীর গোলাবর্ষণের ঘটনায় নিন্দা জানিয়েছে সিরিয়া। সিরিয়ার দাবী তুরস্ক তাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানিয়েছে সিরিয়া।

তুরস্ক রোববার দ্বিতীয় দিনের মত কুর্দিশ মিলিশিয়াদের ওপর গোলাবর্ষণ করেছে। তারা ক্রমশই উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের দিকে অগ্রসর হচ্ছে।রোববারের ওই হামলায় কুর্দিশ মিলিশিয়ার দুই যোদ্ধা নিহত হয়েছে। দেশটিতে যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস এ তথ্য জানিয়েছে।

তুরস্কের ধারণা তাদের দেশের কুর্দি যোদ্ধারা সিরিয়ার কুর্দিদের সঙ্গে মিলে দীর্ঘদিন ধরে বিদ্রোহ শুরু করেছে। অপরদিকে যুক্তরাষ্ট্র বলেছে, তুরস্ককে কুর্দিশ যোদ্ধাদের নিয়ে মাথা না ঘামিয়ে ইসলামিক স্টেটের দিকে গুরুত্ব দেয়া উচিত।

সিরিয়া দাবী করছে তুরস্ক আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর সহায়তায় তাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। তাই তারা সতর্ক করে জানিয়েছে, এ বিষয়ে প্রতিক্রিয়া জানানোর অধিকার তাদের আছে।

জাতিসংঘের মহাসচিব এবং নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে লেখা একটি চিঠিতে সিরিয়া সরকার জানিয়েছে, সিরিয়ায় তুরস্কের গোলাবর্ষণ জঙ্গিদেরকে সরাসরি সহায়তা করছে।

এদিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তুরস্ক সৌদি আরবের সঙ্গে স্থল অভিযানে যেতে প্রস্তুত রয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়ার বিদ্রোহী দলগুলো বিশ্বের শক্তিধর দেশগুলোর নিকট যুদ্ধবিরতিতে যাবার বিষয়ে সম্মতি জানিয়েছে। আগামী সপ্তাহ থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *