ভ্যালেন্টাইনস ডে স্পেশাল ভালোবাসার ছয় রং!

Slider টপ নিউজ লাইফস্টাইল

BG_1_873040187

 

 

 

 

 

ঢাকা: ১৪ ফেব্রুয়ারি। বিশ্ব ভালোবাসা দিবস। একেক জনের কাছে ভালোবাসার মানে একেক রকম। প্রেমও একেক জনের কাছে ধরা দেয় একেক রূপ অ‍ার রং নিয়ে। হ্যাঁ, ভালোবাসারও রং রয়েছে। ভালোবাসা মন রাঙায়। এটা মুখের কথা নয়, বলছে বিজ্ঞান। কানাডিয়ান বংশদ্ভূত মনোবিজ্ঞনী জানান, ধরনভেদে প্রেমের ছয়টি রঙের কথা।

অ্যারোস (রক্তিম)
লালকে এমনিতেই ভালোবাসার রং মনে করা হয়। এ ধরনের ভালোবাসায় পারস্পরিক আকর্ষণ, মনোযোগ, মূল্যবোধ তীব্রতর থাকে। বাহ্যিক সৌন্দর্য এখানে অনেক বেশি গুরুত্ব পায়। এখানে সঙ্গীরা মূলত এককেন্দ্রিক হন ও পৃথিবীর সব সম্পর্কের চেয়ে নিজেদের সম্পর্ককে সেরা মনে করেন দু’জনেই। স্বর্গীয় এ সম্পর্কে প্রতিশ্রুতি টিকিয়ে রাখতে যেকোনো কিছু করতে প্রস্তুত থাকেন তারা।

লোডাস (নীল)
লোডাস শব্দটি ল্যাটিন। যার অর্থ খেলা করা। এ ধরনের প্রেম বলতে গেলে সময়ের প্রয়োজনে আসে ও সময় শেষে ফুরিয়ে যায়। সেক্ষেত্রে নিয়মতান্ত্রিক যোগাযোগ হলেও প্রতিশ্রুতি, বিশ্বাস, আস্থার ভিত্তি নেই। সহজ কথায় আকর্ষণ দ্রতই বিকর্ষণে রূপান্তর হয় ও সঙ্গীরা আলাদা হয়ে নতুন সঙ্গী খুঁজে নেন।

স্টোরেজ (হলুদ)
গ্রিক শব্দ স্টোরেজ মানে বন্ধুত্ব। বর্তমান সময়ে এ ধরনের সম্পর্ক অনেক প্রচলিত। মিষ্টি এ সম্পর্কের শুরু বন্ধুত্বের হাত বাড়িয়ে। ধীরে ধীরে পারস্পরিক ভালোলাগা, মমতা, গুরুত্ব, যত্ন ও মূল্যবোধ বাড়তে থাকে। এসময় দু’টি পক্ষ থেকেই বন্ধুত্বকে প্রেমে রূপদানের অভিব্যক্তি প্রকাশ পায়। শেষমেষ যা রূপ নেয় গভীর প্রেমে। সম্পর্কের মধ্যে এটি উত্তম। কারণ এ ধরনের সম্পর্কে কোনো দ্বিধা ও জড়তা থাকে না।

প্রাগমা (সবুজ)
প্রাগমা অর্থ বাস্তবতা বা বাস্তব। সাধারণ ভাষায় এ ধরনের প্রেমকে বলা হয় ম্যাচিওর লাভ।  নীলচে ও হলুদ ভালোবাসার সংমিশ্রণ এটি। এ ধরণের প্রেমে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে ভালোল‍াগা বা আবেগের চেয়ে বাস্তব প্রেক্ষাপট, ভবিষ্যতের অনিশ্চয়তা, যুক্তি, নিরাপত্তা, শিক্ষাগত যোগ্যতা, ধর্মীয় বিশ্বাস ও সামাজিক মর্যাদার প্রাধান্য সবার আগে। বিশ্বাস বিষয়টি এখানে অনেক পরে আসে।

ম্যানিয়া (বেগুনি)
সহজ কথায় উদ্দেশ্যমূলক ভালোবাসা। বেশিরভাগ ক্ষেত্রে স্বার্থ উদ্ধার, হিংসা ও ক্ষতি করার মানসিকতা থেকে এ অস্থিতিশীল ও পরিবর্তনশীল প্রেমের জন্ম।

এগেইপ (কমলা)
ত্যাগী মনোভাব, বিশ্বাস ও সত্যতা এ ভালোবাসার মূল ভিত্তি। ঐশ্বরিক এ প্রেম জীবনে কল্যাণ ও শান্তি বয়ে আনে। একথায় ভালোবাসার সেরা দুটি রং লাল ও হলুদ মেশানো এ প্রেমকেই বলে নির্মল ভালোবাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *