‘আমাদের দেশে একজন অভিনয়শিল্পী পরিণত হলে তার কদর কমে যায়’

Slider টপ নিউজ বিনোদন ও মিডিয়া সাহিত্য ও সাংস্কৃতি

filegj

 

চিত্রনায়ক রিয়াজ। আজ মুক্তি  পেয়েছে তার অভিনীত ‘সুইটহার্ট’ ছবিটি। ওয়াজেদ আলী সুমন পরিচালিত এ ছবিতে দীর্ঘদিন পর অভিনয় করছেন তিনি। এদিকে আগামী সপ্তাহে মুক্তি পাচ্ছে তার অভিনীত আরেকটি ছবি। নাম ‘কৃষ্ণপক্ষ’। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস উপলম্বনে এ ছবিটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এ ছবিতে রিয়াজের বিপরীতে অভিনয় করছেন মাহি। সাম্প্রতিক ব্যস্ততাসহ চলচ্চিত্রের নানা বিষয়ে আজকের ‘আলাপন’-এ কথা বলেছেন তিনি। তার সাক্ষাৎকারটি নিয়েছেন কামরুজ্জামান মিলু

‘সুইটহার্ট ’ ছবিতে আপনার চরিত্র কি ?
এ ছবিতে আমার অংশটা খুব বেশি নেই। তবে যেটুকু কাজ হয়েছে তা দর্শকরা পছন্দ করবেন বলে আশা করছি। এ ছবিতে আমার চরিত্রের নাম রিচার্ড। যুক্তরাজ্যে পড়াশুনার জন্য যাওয়া প্রিলীনা (মিম)-কে পছন্দ করে ফেলি আমি। অন্যদিকে জিসান (বাপ্পী) পছন্দ করে প্রিলীনাকে। তিন জনের সম্পর্কের দারুণ একটা টুইস্ট আছে ছবিতে। ছবির গানগুলোতেও বৈচিত্র্য খুঁজে পাবেন দর্শকরা।

‘সুইটহার্ট’ ছবির বিশেষ কোন দিকটার কথা বলবেন ?
এ ছবিতে আমাকে নতুন গেটআপ ও সংলাপে দেখতে পাবেন দর্শকরা। আর গল্পটা মৌলিক। ছবির সংলাপ লিখেছেন রফিক-উজ-জামান। নতুনভাবে উপস্থাপন করা হয়েছে আমাকে। আর প্রেমটাও ভিন্নভাবে উপস্থাপন করেছেন পরিচালক। তাই দর্শকরা অনেকদিন পর ভিন্ন এক রিয়াজকে দেখতে পাবেন।

পরের সপ্তাহে আরেক ছবি ‘কৃষ্ণপক্ষ’ মুক্তি পেতে যাচ্ছে। এ ছবিটি নিয়ে বলুন?
‘কৃষ্ণপক্ষ’ ছবিটি সবাই পছন্দ করবেন বলে আশা করছি। কারণ এ ছবিতে বিশেষ কিছু দৃশ্য রয়েছে। এই যেমন শেষ দৃশ্যটি ছবির কাহিনীর বিশেষ একটা অংশ। আমরা যারা ইতিমধ্যে ছবিটি দেখেছি তারা সবাই অভিভূত হয়েছি। একটা গান মানুষ খুব পছন্দ করেছেন। আমার মনে হয়, শেষ দৃশ্যে দর্শকরা কাঁদবেন। এ ছবিতে আমার বিপরীতে প্রথমবার অভিনয় করেছেন মাহি।

আপনার রেস্তোঁরার খবর কি ?
আমরা কয়েকজন মিলে এই নতুন ব্যবসাটা শুরু করলাম। ‘ফুড টুয়েন্টিফোর সেভেন’ নামে এই রেস্তোঁরাটি ভালোই চলছে। আমাদের সঙ্গে রয়েছেন জনপ্রিয় শেফ টনি খান। তিনি নিজেও এ ব্যবসায় আমাদের পার্টনার। এ রেস্তোঁরা ২৪ ঘন্টা খোলা থাকে। ঢাকায় রাতে অনেকে খেতে বের হেেলও খাবার স্বাচ্ছন্দ্যে খেতে পারেন না। আমার রেস্তোঁরায় ২৪ ঘন্টা অনলাইনে বা ফোনে অর্ডার দিলে সার্ভিসটা পাওয়া যায়। পুরো ঢাকায় অনলাইনে অর্ডারের মাধ্যমে এই সার্ভিস চালু করার ইচ্ছে আছে।

চলচ্চিত্র নিয়ে যে ক্ষরা যাচ্ছে, সেটা কাটিয়ে ওঠার উপায় কি?
এটা একটা চেইন রিঅ্যাকশন হয়েছে। শিল্পী, পরিচালকসহ সবার আন্তরিকতার অভাব ছিল বলে মনে করছি। একটা জিনিস ভেঙ্গে নতুন ফরমেটে আনার বিষয়টির কথা বলছি। সেটা হচ্ছে ডিজিটাল ফরমেটের বিষয়। পরিপূর্ন প্রস্তুতি না নিয়েই আমরা কাজে নেমেছি। টেকনিক্যাল স্কিলের মানুষ বেশি দরকার ছিল। মেধায় মনন ছিল না। খারাপ জিনিসগুলো আমরা নিয়েছি, ভালো জিনিসগুলো নিতে পারিনি। যখন এগুলোর পরিবর্তন চলচ্চিত্রে আসবে তখন একটা ভালো জিনিস দাড়াবে। তবে কবে আসবে এটা তা এখনও কেউই বলতে পারছে না। সেজন্য উপকার না হয়ে ক্ষতি হয়েছে চলচ্চিত্রের। এ কারণে নতুনরাও ভালো করতে পারছে না। মানুষ সিনেমা হলে তেমন  যাচ্ছে না। সেজন্য কাকে দোষ দিব আমরা। এটার উত্তরণ করতে হবে। ভালো একটা জায়গা থেকে আবার শুরু করতে হবে।

নতুন যারা ছবি নির্মাণ করছেন তারা কেমন করছেন ?
সবার প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই, টিভি মিডিয়ার যারা ছবি নির্মাণ করছেন তাদের মধ্যে অনেকে চলচ্চিত্রকে অন্তর থেকে সম্মান দিচ্ছেন না। তারা যখন চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন তখন এফডিসির একজন বাজে পরিচালকের কাজের চেয়েও বাজে হচ্ছে কাজটি। নাটকের মতো করে গান করার চেষ্টা করছেন। এসব অনেক আগে দর্শকরা দেখে ফেলেছেন। তাহলে এসব নতুন করে দেখবেন কেনো দর্শকরা।

চলচ্চিত্রে কি আগের মত কাজ করবেন ?
আমার প্রথম পরিচয় একজন অভিনয়শিল্পী। কাজ তো আমি করবো। তবে যেহেতু ব্যাবসা প্রতিষ্ঠানের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলেছি তাই এই রেস্তোঁরা ব্যবসার পাশাপাশি অভিনয়টা করতে চাই। তবে আমাদের দেশে একজন অভিনয়শিল্পী পরিণত হলে তার কদর কমে যায়। তাকে আর অভিনয়ে ডাকা হয় না। কিন্তু ভারতসহ উন্নত বিশ্বে উল্টো ঘটনা হয়। যত সময় বাড়ে তারা নিত্য নতুনভাবে দর্শকের নিকট হাজির হয়। শরীরটা ঠিক থাকলে এই দুটি ছবির ফলাফল দেখে তারপর নতুন ছবির কাজ শুরু করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *