শেরপুরে মাটি খুঁড়ে ৪৩ হাজার গুলি উদ্ধার

Slider জাতীয়
untitled-4_190413
 

 

 

 

 

মাত্র দুই কিলোমিটার দূরে ভারত সীমান্ত। চারপাশে বড় বড় টিলা। সেখানে বন বিভাগের লাগানো আকাশমণি গাছের সারি। মাঝেমধ্যে ঝোপঝাড়। টিলা কেটে তৈরি করা হয়েছে চলার পথ। লোকালয় থেকে দূরে এমনই দুর্গম স্থানে ভারী অস্ত্র-গোলাবারুদের মজুদ গড়ে তুলেছিল বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। রোববার থেকে গতকাল সোমবার বিকেল পর্যন্ত নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের কালাপানি এলাকায় চেংবেরা টিলায় অভিযান চালিয়ে গর্ত খুঁড়ে ড্রামের ভেতরে রাখা ৪৩ হাজারের বেশি গুলি, বিমানবিধ্বংসী অস্ত্র, স্যাটেলাইট ফোন, স্নাইপার রাইফেল উদ্ধার করে র‌্যাব। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লে. কর্নেল মো. আবুল কালাম আজাদ, র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডার লে. কর্নেল মাহবুব আলম ও কোম্পানি কমান্ডার অধিনায়ক মোবাশ্বের হোসেন খান।

অভিযান-সংশ্লিষ্ট ও এলাকাবাসীর ধারণা, উদ্ধার করা অস্ত্র ও গোলাবারুদ বিচ্ছিন্নতাবাদী কোনো গোষ্ঠীর হতে পারে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, এর আগে দেশের বিভিন্ন স্থানে উদ্ধার করা অস্ত্র ও গোলাবারুদের সঙ্গে এগুলোর মিল রয়েছে। তবে কারা কী উদ্দেশ্যে এসব মজুদ করেছে, সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তদন্তের পর এ ব্যাপারে সুুনির্দিষ্টভাবে বলা যাবে। র‌্যাবের কমান্ডার আরও বলেন, এ অভিযানে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। অভিযান আরও চলবে। এসব অস্ত্র আন্তর্জাতিক কোনো জঙ্গি সংগঠনের কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত ছাড়া এ বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয়।

উদ্ধারকৃত অস্ত্র ও গোলাবারুদের মধ্যে রয়েছে- ৭ দশমিক ৬২ মিলিমিটার ব্যাসার্ধের ৪৩ হাজারের বেশি পিস্তলের গুলি, ১২ দশমিক ৭ এন্টি এয়ার ক্র্যাফট গানের গোলা, ২০টি এমজি ড্রাম, ৫টি স্যাটেলাইট ফোন, ৪টি এইচএফ সেট, দুটি হেভি মেশিনগান, মেশিনগানের ব্যারেল পাঁচটি, এসএমটি একটি, লং ও শর্ট রেঞ্জের ওয়াকিটকি। এ ছাড়া মেশিনগান রাখার জন্য ব্যবহৃত ড্রাম ম্যাগাজিন পাঁচটি, টেলিস্কোপি সাইটও রয়েছে।স্থানীয় সূত্রে জানা যায়, উদ্ধারকৃত স্থানের দুই কিলোমিটার পরই ভারতের সীমান্ত। সেখানে পাঁচ-সাত বছর আগে কাঁটাতারের বেড়া দেওয়া হয়। তার পর সন্ত্রাসীদের এ পথে যাতায়াত বন্ধ হয়ে যায়। স্থানীয়দের ধারণা, উদ্ধারকৃত অস্ত্রগুলো অন্তত পাঁচ থেকে সাত বছর আগে মজুদ করা হয়েছে। তবে উদ্ধারকৃত অস্ত্র ও গোলাবারুদের কিছু অংশ দেখতে নতুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *