বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসী নাগরিক নয়ন এনকে ফ্রান্সে উপজেলা নির্বাচনে প্রার্থী

Slider বাংলার সুখবর


হেলিয়ান্থাস, ঢাকা: ফ্রান্সে আসন্ন আঞ্চলিক এবং বিভাগীয় উপজেলা নির্বাচনে বাংলাদেশী সন্তান নয়ন এনকে ইল-দ্য-ফ্রঁস (প্যারিস) আঞ্চলিক নির্বাচনে ক্যান্ডিডেট এবং একই সাথে উপজেলারা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবে।

আঞ্চলিক নির্বাচন : ইল-দ্য-ফ্রঁস এ Anne Hidalgo এর বিরুদ্ধে লা ফ্রান্স ইনসোমিজ, PCF, Ensemble, GDS, Parti Animaliste এর একীভূত প্যানেল প্রতিযোগিতায় শামিল হবে। এই প্যানেলের হয়ে La France Insoumise দলের থেকে নির্বাচনের জন্য মনোনয়ন পেয়েছেন নয়ন এনকে।
লা ফ্রান্স ইনসোমিজ দলের হয়ে তিনি এবারের এই ২টি নির্বাচনে অংশ নিচ্ছে। নয়ন এনকে প্রথম বাঙালী যিনি এই উভয় স্তরে নির্বাচন করার সুযোগ পেলেন। নয়ন এনকে জানান যে, এই নির্বাচনে উভয় স্তরে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়ে খুশি কারণ আঞ্চলিক নির্বাচনে মনোনয়ন পাওয়ার জন্য শত শত মানুষ আশাবাদী ছিলেন কিন্তু তাদের মধ্যে থেকে তাকে মনোনীত করছে। তার দলের জন্য কাজ দেখে, তার সামাজিক কর্মকান্ড দেখে, মানুষের পাশে সব সময় দাঁড়ানোর, নয়ন এনকে সব কিছু বিবেচনা করার তাকে মনোনয়ন দিয়েছে।

উপজেলারা নির্বাচন : নয়ন এনকে ভিনিও-সুর-সাইন/ Vigneux-Sur-Seine উপজেলারা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবে। ভিনিও-সুর-সাইন উপজেলা ৩ টি শহর নিয়ে প্রতিষ্ঠিত (Vigneux-Sur-Seine, Montgeron, Crosne) যেখানে মোট ৫৮৩৩৬ জনসংখ্যা। ভিনিও-সুর-সাইন উপজেলায় লা ফ্রান্স ইনসোমিজ দল থেকে অনেকেই ভাইস চেয়ারম্যান মনোনয়ন চেয়েছিলেন কিন্তু মনোনয়ন দিয়েছে নয়নকে কারণ তার জয় লাভ করার অনেক চান্স রয়েছে তার অনেক পপুলারিটি, অনেক সাপোর্টার রয়েছে।

নয়ন ভিনিও-সুর-সাইন শহরের লা ফ্রান্স ইনসোমিজ দলীয় দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালে নয়ন এই দলে যোগদান করেন এবং তার কর্মদক্ষতা দিয়ে কিছুদিনের মধ্যেই ভিনিও-সুর-সাইনের দায়িত্ব লাভ করেন।

মেধাবী, পরোপকারী, কমিউনিটিবান্ধব নয়ন এনকে এর সময়ানুবর্তিতা আর কর্তব্য পালনে দায়িত্বশীলতা তাকে রাজনীতিতেও সাফল্য বয়ে আনছে।
নয়ন এনকে ফরাসী একটি বিশ্ববিদ্যালয়ে একজন উদীয়মান লেকচারার। অন্য দিকেও তার ব্যস্ততা রয়েছে। ফ্রান্সের সরকারী বিভিন্ন শাখায় যেমন, OFII, OFPRA, Préfecture, হাসপাতাল প্রভৃতি স্থানে দোভাষী হিসেবে কাজ করেন।

নয়ন একজন পরোপকারী মানুষ। তিনি নিজেই একটি স্বেচ্ছাসেবী সংগঠন দাড় করিয়েছেন ২০১৫ সালে। France Association of ChildEduc Bangladesh নামের এই সংস্থাটি ফরাসী সরকারের যথাযথ কর্তৃপক্ষের থেকে নিবন্ধনকৃত। এবং ফ্রান্সের এসন বিভাগের কাউন্সিলর, সোলিডারিতে আজি ফ্রান্স এর প্রেসিডেন্ট, “Inter Service Migrants ” এর সামাজিক ও অর্থনৈতিক কমিটি মেম্বার, ফ্রান্সে অনিয়মিতদের নিয়মিতকরণের আন্দোলনে বাংলাদেশ ও এশিয়া অঞ্চল রিপ্রেজেন্টর, বাংলাদেশের কৃতি ও মেধাবী সন্তান, ফরাসী নাগরিক, বাংলাদেশ কমিউনিটির সেবায় এক নিবেদিতপ্রাণ।

ফ্রান্সে বাংলাদেশী কমিউনিটিতে ফরাসী মূলধারার রাজনীতে সংশ্লিষ্টতা হয়েছিল নয়নকে দিয়েই, ফ্রান্সের সিটি কর্পোরেশন নির্বাচন থেকে। আঞ্চলিক এবং উপজেলারা নির্বাচনে নয়ন এনকে নিয়ে বাংলাদেশ কমিউনিটির আশাবাদ, নয়ন এই চ্যালেঞ্জে বিজয়ী হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *