এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে সোমবার

Slider টপ নিউজ শিক্ষা

 

Studentsm_477545673

 

 

 

 

চট্টগ্রাম: সারাদেশের মতো চট্টগ্রামেও এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে সোমবার (১ ফেব্রুয়ারি)। সোমবার সকাল ১০টায় বাংলা প্রথমপত্র বিষয়ের মধ্য দিয়ে পরীক্ষায় অংশ নিবে শিক্ষার্থীরা। পরীক্ষা শেষ হবে দুপুর একটায়।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবার বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৫২ হাজার ৬৬ জন ছাত্র এবং ৬০ হাজার ৮৯৩ জন ছাত্রী। ২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৭০০ জন। ফলে এবার পরীক্ষার্থী বেড়েছে ২৪ হাজার ২৫৯ জন।

অন্যদিকে এবার বিজ্ঞান বিভাগ থেকে ২৪ হাজার ৫৭১ জন, মানবিক থেকে ৩০ হাজার ৬৮৮ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৫৭ হাজার ৭০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

এসএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে নগরী ও জেলার এক হাজার বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। এবার চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীনে চট্টগ্রাম জেলার ১০২টি, কক্সবাজার জেলায় ২৩টি, রাঙ্গামাটি জেলার ১৭টি, খাগড়াছড়ি জেলার ১৭ এবং বান্দরবান জেলার ১০টি কেন্দ্র মিলে মোট ১৬৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৭২টি পরিদর্শক দল বিভিন্ন কেন্দ্রে ঘুরে বেড়াবেন।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, ‘সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে আমরা মোটামুটি সব প্রস্তুতি সম্পন্ন করেছি। সব কেন্দ্রে পরীক্ষা সরঞ্জাম পাঠানো হয়েছে। পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। যারা প্রতিটি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করবেন।

এছাড়া এবার প্রথমবারের মতো পরীক্ষা কেন্দ্র থেকে উপস্থিতিসহ সার্বিক তথ্য অনলাইনের মাধ্যমে শিক্ষাবোর্ডে পাঠানোর সুযোগ পাচ্ছে কেন্দ্রগুলো।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, আগে পরীক্ষা কেন্দ্র থেকে উপজেলা-জেলা প্রশাসনের মাধ্যমে ফোনে এসব তথ্য শিক্ষাবোর্ডে জানানো হতো। এবার থেকে অনলাইনেই প্রতিটি কেন্দ্র এসব তথ্য শিক্ষাবোর্ডকে জানানোর সুযোগ পাচ্ছে। প্রতিষ্ঠানগুলোকে আগের মতো ফোন করে আর তথ্য জানাতে হবেনা।

এদিকে এবারই প্রথম বারের মতো তত্ত্বীয়ের আগে নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে এসএসসিতে। নৈব্যত্তিক পরীক্ষা শেষে দশ মিনিট বিরতি দিয়ে তত্ত্বীয় পরীক্ষায় বসতে হবে পরীক্ষার্থীদের। এতদিন ধরে আগে তত্ত্বীয় এবং পরে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেয়া হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *