মার্কিন জরিপ : উন্নয়নের সঠিক পথেই বাংলাদেশ

Slider সারাবিশ্ব

 

2016_01_26_18_21_06_Gxpd3dyGJ74XiTuREHWycwokKHGqBL_original

 

 

 

 

ঢাকা : বাংলাদেশের অনেক মানুষ মনে করেন অর্থনৈতিক উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী। এখানে মতভেদ থাকলেও অর্থনীতি এবং গণতন্ত্র দুটোই দেশের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যে কোনো একটাকে প্রাধান্য দিতে হলে জানতে হবে দেশের মানুষ কোনটাকে গুরুত্ব দিচ্ছেন। বাংলাদেশে যে অর্থনীতিক উন্নয়ন ঘটছে এবং সেই কারণে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে, সেটা জানা গেছে মার্কিন একটি জরিপের ফলাফল থেকে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) সাম্প্রতিক এক জরিপে এই তথ্য প্রকাশ করেছে। জরিপে আরও যুক্ত ছিলো গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারস। গত ৩০ শে অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের ৬৪ টি জেলার মোট ২ হাজার ৫৫০ জন মানুষের উপর এই জরিপ করা হয়।

তবে উন্নয়ন জরুরী নাকি গণতন্ত্র জরুরী সে ব্যাপারে পাওয়া গেছে ভিন্ন ভিন্ন ফল। ফলাফলে বলা হয়, বাংলাদেশের বেশিরভাগ মানুষ মনে করে উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী। এ ব্যাপারে গত জুন মাসেও জরিপ করা হয়েছিল। তবে অক্টোবরের জরিপে ভিন্ন ফল এসেছে। জুনের জরিপে ৬৮ শতাংশ মানুষ মনে করেছেন উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী। কিন্তু সেটা এখন কমে দাঁড়িয়েছে ৫১ শতাংশে। এদিকে উন্নয়ন বেশি গুরুত্বপূর্ণ মনে করেন এই জাতীয় মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। পূর্বের ২৭ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৪৫ শতাংশে।

সর্বোপরি বাংলাদেশের ৮৮ শতাংশ মানুষ মনে করেন গণতন্ত্রে ত্রুটি থাকলেও অন্য যে কোনো ধরনের সরকারের থেকে সেটা ভালো। কারণ ত্রুটি সংশোধন করা সম্ভব। ৬৪ শতাংশ বাংলাদেশী মনে করেন শিক্ষা, যোগাযোগ, অর্থনীতির উন্নয়নের কারণে দেশ ঠিক পথেই রয়েছে এবং ৩২ শতাংশের মতে, বাংলাদেশ ভুল পথে হাঁটছে, কারণ দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *