ঢাকা-গাজীপুর-না.গঞ্জে বায়ু দূষণ রোধে কী করা হয়েছে?

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

2015_12_15_08_28_05_CMPmgf1ElUY9x46OFZM7x2UjnbqiU8_original

 

 

 

 

ঢাকা: ঢাকা উত্তর-দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় বায়ু দূষণ রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে জানাতে বলা হয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ ও বন সচিব, পুলিশের আইজি, সংশ্লিষ্ট সিটি করপোরেশনের মেয়র ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আজ আদালতে আইনজীবী জুলহাস উদ্দিন আহমেদ রিটের শুনানি করেন। সঙ্গে ছিলেন মো. মুজিবর রহমান। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। এর আগে ১৭ জানুয়ারি আইনজীবী জুলহাস উদ্দিন আহমেদ ও মো. মুজিবর রহমান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দায়ের করেছিলেন।

বায়ু দূষণ রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

রিট আবেদনে বলা হয়েছিল, সিটি কর্পোরেশনের কর্মীরা সকাল ৭টা থেকে ৮টার মধ্যে অনিয়ন্ত্রিতভাবে রাস্তা ঝাড়ু দিয়ে ধুলা বাতাসে ছড়িয়ে দেন। ধুলা-বালি ও আবর্জনা রাস্তার পাশে জড়ো করে রাখেন। সারাদিন রাস্তায় চলাচলকারী যানবাহনের কারণে সারাদিন বাতাসে তা ছড়াতে থাকে। এছাড়া কোনো কোনো জায়গায় জড়ো করা আবর্জনা পোড়ানোর ফলে ধোঁয়ার সৃস্টি হয়। এসব ধুলা ও ধোঁয়ার কারণে নগরবাসী দুঃসহ শ্বাসকষ্ট নিয়ে চলাচল করছে। এছাড়া যানবাহনের কালো ধোঁয়ার কারণেও মানুষ মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

রিট আবেদনকারী আইনজীবী জানান, এ চার সিটি কর্পোরেশন এলাকায় বায়ু দূষণ রোধে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশ দেয়ার পরেও তারা কোনো ব্যবস্থা নেননি। এ কারণে রিট আবেদন করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *