পাকিস্তানে বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলা নিহত-২০

Slider সারাবিশ্ব

 

1453277721

 

 

 

 

 

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার চার সাদা শহরে অবস্থিত বাচা খান বিশ্ববিদ্যালয়ে বুধবার সকাল সোয়া ৯টায় হামলা চালিয়েছে বন্দুকধারীরা। সেখানে বন্দুকধারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ চলছে। এ সময় বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইধি নামের একটি সংগঠন জানিয়েছে, বন্দুকধারীদের হামলায় এ পর্যন্ত ২০ জন নিহত হয়েছে। এর মধ্যে একজন শিক্ষক ও বাকিরা শিক্ষার্থী।পেশোয়ারের ডিআইজি সাঈদ ওয়াজির জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই হামলাকারী নিহত হয়েছে।রেসক্যু ১১২২ নামের একটি সংগঠন জানিয়েছে, এ পর্যন্ত গোলাগুলিতে আহত পাঁচজনকে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশন পিটিভি চারসাদার ডিএসপির বরাত দিয়ে জানিয়েছে, বুধবার সকালে কয়েকজন বন্দুকধারী বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করে গুলি ছুড়তে শুরু করে। হামলার পর নিরাপত্তা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ঘটনাস্থলে পৌছায়। এর পরই বন্দুকধারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক গোলাগুলি শুরু হয়।বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী টুইট বার্তায় জানিয়েছেন, তিনি তিনজন বন্দুকধারীকে দেখেছেন। বিশ্ববিদ্যালয়ের ভেতরে অবস্থানরত এক নারী টেলিফোনে ডন নিউজকে গোলাগুলির বিষয়টি নিশ্চিত করেন। এ সময় তিনি সাহায্যে প্রার্থনা করে অবিলম্বে ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীকে পাঠানোর জন্য অনুরোধ করেন।

বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ একজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ডিআইজি সাঈদ ওয়াজির সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘ঠিক কত জন বন্দুকধারী হামলা চালিয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ ঘটনাস্থলে গেছে এবং হামলাকারীদের সঙ্গে গোলাগুলি চলছে।’তিনি আরো বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের ভেতরে অভিযান চালিয়ে শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের লেকচারার সাবির খান জানান, তিনি হোস্টেল থেকে বিভাগে যাওয়ার জন্য রওয়ানা হচ্ছিলেন। ঠিক সে সময় বন্দুকধারীরা হামলা চালায়।বন্দুকধারীদের বিরুদ্ধে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর অভিযানের কিছু ছবি। নিচে ডানে লাল বৃত্তে চিহ্নিত ছবিটি হামলাকারীদের ব্যবহৃত একটি শক্তিশালী বোমার  তিনি বরেন, ‘গোলাগুলি শুরু হওয়ার সময় অধিকাংশ শিক্ষার্থী ও কর্মকর্তা ক্লাসে ছিলেন।’উল্লেখ্য, বাচা খান বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩ হাজার শিক্ষার্থী রয়েছে।

সম্প্রতি খাইবার পাখতুনখোয়া অঞ্চলে পাকিস্তানি নিরাপত্তা বাহিনী ব্যাপক অভিযান চালিয়ে তালিকাভুক্ত চার জঙ্গিকে আটক করে। এর প্রতিবাদে এ হামলা হয়ে থাকতে পারে বলে দেশটির নিরাপত্তা বাহিনীর ধারণা।গত কয়েক বছরে চারসাদায় বেশ কয়েকবার হামলা চালিয়েছে জঙ্গিরা। এটি প্রত্যন্ত অঞ্চল ও পেশোয়ার থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *