নৌবাহিনী প্রধানদের আন্তর্জাতিক সম্মেলন শুরু রোববার

Slider জাতীয়

 

Indian_Ocean_Naval_Symposiu_716491820

 

 

 

 

ঢাকা: বাংলাদেশ নৌবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় রোববার (১০ জানুয়ারি) থেকে ঢাকায় শুরু হচ্ছে ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) ২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। ঢাকার হোটেল রেডিসনে তিন দিনব্যাপী এ সম্মেলনে ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী প্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মেরিটাইম বিশেষজ্ঞরা অংশ নেবেন।

শনিবার (৯ জানুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রোববার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান। আন্তর্জাতিক এই সম্মেলনে অংশগ্রহণের জন্য ৩২টি রাষ্ট্রের নৌবাহিনী প্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তা, সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক নিরাপত্তা সংস্থাসমূহের প্রধান, মেরিটাইম বিশেষজ্ঞ ও পর্যবেক্ষক দলের প্রতিনিধিদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতোমধ্যে আমন্ত্রিত অতিথিরা সম্মেলন উপলক্ষ্যে ঢাকায় আসতে শুরু করেছেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী এবং এ অঞ্চলের সমুদ্র বিষয়ক নিরাপত্তা সংস্থাসমূহের উদ্যোগে ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)। মূলত ভারত মহাসাগরের উপকূলীয় দেশসমূহের মধ্যকার মেরিটাইম নিরাপত্তা, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন ও পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে এটি প্রতিষ্ঠা করা হয়।

২০১৪ সালে এ সংস্থার চতুর্থ সম্মেলন অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সদস্য রাষ্ট্রসমূহের নৌবাহিনী প্রধানদের সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নৌবাহিনী প্রধান  দুই বছরের (২০১৬-২০১৮) জন্য আইওএনএস’র পরবর্তী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।  তারই ধারাবাহিকতায় সংস্থাটির ৫ম দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ।

সংস্থাটির প্রথম সম্মেলন ২০০৮ সালে ভারতে, দ্বিতীয় সম্মেলন ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে এবং তৃতীয় সম্মেলন ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। ইতোমধ্যেই ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী এবং উপকূলীয় নিরাপত্তা সংস্থাসমূহের অন্যতম বৃহৎ জোট হিসেবে আইওএনএস প্রতিষ্ঠিত হয়েছে।

বর্তমানে এ সংস্থার অধীনে ২২টি সদস্য দেশ অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মায়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলি, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, পূর্ব তিমুর, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য, চারটি পর্যবেক্ষক দেশ মালয়েশিয়া, মাদাগাস্কার, গণচীন ও জাপান এবং সমুদ্র বিষয়ক নিরাপত্তা সংস্থা রয়েছে।

জানা যায়, ১০ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠান শেষে সম্মেলনের প্রথম দিনে মোট তিনটি সেশনে বিষয়ভিত্তিক সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম সেশনে ভারত মহাসাগরীয় অঞ্চলে মেরিটাইম সহযোগিতার ক্ষেত্রে ভূ-কৌশলগত ও অর্থনৈতিক গুরুত্ব এবং উক্ত অঞ্চলে ব্লু-ইকোনমির কৌশলগত কাঠামো পরিকল্পনার বিষয়ে আলোচনা করবেন মেরিটাইম বিশেষজ্ঞরা।

দ্বিতীয় সেশনে ভারত মহাসাগরীয় অঞ্চলে সমুদ্র নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় সদস্য দেশগুলোর করণীয় এবং এ অঞ্চলে সমুদ্র বাণিজ্য নিরাপত্তার ক্ষেত্রে বহুপাক্ষিক সহযোগিতা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

তৃতীয় সেশনে ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় পারস্পরিক সহযোগিতা এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে  প্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞরা ।

এছাড়া, একই দিনে আমন্ত্রিত অতিথিদের সম্মানে মেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সম্মেলনের তৃতীয় ও শেষদিন সদস্য দেশসমূহের নৌবাহিনী প্রধানদের সমাপনী সভা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *