শিক্ষক আন্দোলনে স্থবির সরকারি কলেজ

Slider শিক্ষা

 

2016_01_04_17_45_24_KKL09TLbGvLrSznOpVZ1oh5LiDXKMK_original

 

 

 

 

ঢাকা : শিক্ষকদের আন্দোলনে কার্যত স্থবির হয়ে পড়েছে সারাদেশের সরকারি কলেজগুলো। পদমর্যাদা, বেতন বৈষম্যসহ ছয় দফা দাবিতে পূর্বঘোষিত পূর্ণদিবস কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা।

বিসিএস সাধারণ শিক্ষক সমিতির ডাকা দুই দিনের এ কর্মবিরতির প্রথম দিন সোমবার কোথাও কোনো ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এ বিষয়ে বিসিএস শিক্ষক সমিতির মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘যৌক্তিক দাবি আদায়ের জন্য আমরা আন্দোলন করে যাচ্ছি। আগামীকাল মঙ্গলবারও পূর্ণদিবস কর্মবিরতি চলবে। এরপরও দাবি আদায় না হলে ২২ ডিসেম্বর সাধারণ সভায় পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’

সাধারণত সরকারি কলেজের অধ্যাপকেরা চতুর্থ গ্রেডের কর্মকর্তা। সিলেকশন গ্রেড থাকায় এত দিন অধ্যাপকদের ৫০ শতাংশ গ্রেড-৩ এ যেতে পারতেন। কিন্তু সিলেকশন গ্রেড বাদ দেয়ায় এখন এই পথ বন্ধ হয়ে গেছে। এর ফলে পদমর্যাদার পাশাপাশি মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন বলে শিক্ষকদের দাবি।

শিক্ষকদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে- ব্যাচ ভিত্তিক প্রমোশন, নিজস্ব ক্যাডার বহির্ভূত কর্মকর্তা ছাড়া অন্য ক্যাডারের কর্মকর্তাদের প্রেষণ বাতিল, নায়েমের ডিজি, পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ও জেলা সদরের অনার্স বা মাস্টার্স রয়েছে এমন কলেজের অধ্যক্ষের পদ গ্রেড-১ এ উন্নীতকরণ এবং অন্যান্য ক্যাডারের সমান সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *