আগামী বাজেট হবে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার

Slider অর্থ ও বাণিজ্য

 

 

 

1449571081

 

 

 

 

আগামী (২০১৬-১৭) অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। মঙ্গলবার দুপুরে সিলেটের কাজী নজরুল ইসলাম অডিটরিয়ামে আওয়ামীলীগের কর্মীসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। খুব শীঘ্রই প্রধানমন্ত্রী সিলেট সফরে আসছেনও বলেও জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আগে ৯১-৯২ হাজার কোটি টাকার বাজেট হতো। আওয়ামী লীগ সরকার দেশকে এগিয়ে নিচ্ছে। উন্নয়ন করছে। বাজেটের আকারও বাড়ছে। তাই আগামী বাজেটও ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার সমপর্যায়ের হবে।

কর্মীসভায় অর্থমন্ত্রী তার ভাই জাতিসংঘের সদ্য বিদায়ী স্থায়ী প্রতিনিধি ড. আবুল মুমেনকেও পরিচয় করিয়ে দেন। সিলেট মদন মোহন কলেজের ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে ৭ জানুয়ারী প্রধানমন্ত্রী সিলেটে আসছেন জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর সিলেট সফর ৯৯ ভাগ নিশ্চিত।

অর্থমন্ত্রী বলেন, ‘২০০৯ সালের নির্বাচনে শেখ হাসিনা আওযামী লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছিলেন। সেই ইশতেহার ছিল- বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ গড়া হবে, ডিজিটেল বাংলাদেশ গড়া হবে। ২০১৪ সালের নির্বাচনে আরেকটি ইশতেহার শেখ হাসিনা ঘোষণা করেছিলেন। কিন্তু সেই নির্বাচনে প্রতিযোগিতা না থাকায় এই ইশতেহার আলোচিত হয়নি। এমনকি আমার নির্বাচনী এলাকায় নির্বাচন না হওয়ায় আমিও নির্বাচনী ইশতেহার নিয়ে কথা বলতে পারিনি। এই ইশতেহারও ছিল বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ, হবে ডিজিটাল বাংলাদেশ ও উন্নয়নের প্রতিশ্রুতি।’ প্রথম ৫ বছর দেশে নিরবিচ্ছিন্ন উন্নয়ন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ওই সময় বেগম খালেদা জিয়া উন্নয়নে বাধা সৃস্টি করেছেন। দেশ ব্যাপী জ্বালাও-পুড়াও করেছেন। তারপরও বিশ্ব ব্যাংকে স্বল্প উন্নত ৪৮ দেশের মধ্যে শিক্ষা, শিল্প, কৃষি ও মানবউন্নয়ন সূচকে বাংলাদেশ নেতৃত্ব স্থানে রয়েছে। ’

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *