১৭টি তুর্কি খাদ্যের ওপর রুশ অবরোধ আরোপ

Slider সারাবিশ্ব

2015_12_02_11_20_56_EW1rnYqTh7xP1yH8bshT8Dv53K1MKs_original

 

 

 

 

তুরস্ক থেকে আমদানিকৃত বেশ কিছু খাদ্যে পণ্যের ওপর অবরোধ আরোপ করেছে মস্কো। আগামী বছর থেকে ওই নিষেধাজ্ঞা বাস্তবায়িত হবে বলে রুশ সরকার মঙ্গলবার জানিয়েছে। এর আগে আঙ্কারা সরকারের বিরুদ্ধে ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছিল মস্কো।

গত ২৪ নভেম্বর সিরীয় সীমান্তে তুর্কি বাহিনীর হাতে একটি রুশ জঙ্গিবিমান ভূপাতিত হওয়ার প্রতিবাদে তারা এ ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার তুর্কি খাদ্য পণ্যের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ফরমানে স্বাক্ষর করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি  মেদভেদেভ। ওই ফরমানে বলা হয়েছে, ২০১৬ সালের গোড়ার দিকেই  টমোটো, পেঁয়াজ, কমলা, নাশপাতি, পিচফল, লবন ও টার্কি মোরগসহ ১৭ তুর্কি খাদ্য রাশিয়ায় প্রবেশ করতে দেয়া হবে না। তবে সরকারি এই অবরোধ দেশের ব্যক্তিগত ভোক্তাদের ওপর প্রয়োগ হবে না। রুশ জনতা দীর্ঘদিন ধরেই তুর্কি খাদ্যের ওপর নির্ভরশীল। তারা লেবু পর্যন্ত তুরস্ক থেকে আমাদানি করে থাকে।

এর আগে শনিবার তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  স্বয়ং ওই নিষেধাজ্ঞা আদেশে সই করেন। ওই নিষেধাজ্ঞায় তুরস্ক থেকে রাশিয়ায় পন্য আমদানি, তুর্কি কোম্পানিগুলোর রাশিয়ায় কাজ করা এবং কোনো তুর্কি নাগরিকদের জন্য কোনো রুশ কোম্পানিতে কাজ করা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ওই ডিক্রিতে দু দেশের মধ্যে চার্টার ফ্লাইট চলাচল বন্ধ করারও নির্দেশ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *