তুরস্কের বিরুদ্ধে অবরোধের ঘোষণা রাশিয়ার

সারাবিশ্ব

 

Turkey_422648845

 

 

 

 

ঢাকা: যুদ্ধবিমান ধ্বংসের ঘটনায় এরদোয়ানের দুঃখ প্রকাশেও সন্তুষ্ট হলেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধবিমান ধ্বংসের প্রতিশোধ হিসেবে তুরস্কের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের ঘোষণা দিয়েছে মস্কো। বিমান বিধ্বস্ত হওয়ার চার দিনের মাথায় শনিবার অবরোধ আরোপের সিদ্ধান্তে স্বাক্ষর করেন পুতিন।

এর আগে অবশ্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, রুশ যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার ঘটনায় তিনি ‘ব্যথিত’। দুঃখজনক ওই ঘটনা না ঘটলেই ভালো হতো উল্লেখ করে তিনি বলেন, প্রত্যাশা করি ভবিষ্যতে আর এমনটি ঘটবে না।’ তবে এরদোয়ান এ ঘটনার জন্য ক্ষমা চাওয়ার বিষয়টি অবশ্য নাকচ করে দিয়েছেন।

এদিকে সিরিয়া অভিমুখে মস্কোভা নামের আরও একটি যুদ্ধজাহাজ পাঠানোর পাশাপাশি দেশটিতে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া।

মস্কোভা যুদ্ধজাহাজের দূরপাল্লার বিমান প্রতিরক্ষাব্যবস্থা রয়েছে যা যে কোনো হুমকি থেকে রুশ বিমান হামলায় অংশগ্রহণকারী যুদ্ধবিমানের নিরাপত্তা নিশ্চিত করবে। পাশাপাশি বৃহস্পতিবার সিরিয়ায় অত্যাধুনিক এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। তুর্কি সীমান্ত থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে একটি সেনা ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে ক্ষেপণাস্ত্রগুলো। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধীদের ওপর হামলা চালাতে এই বিমানঘাঁটিটি ব্যবহার করছে রাশিয়া।

গত মঙ্গলবার তুর্কি এফ-১৬ যুদ্ধবিমান থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে সিরিয়ার অভ্যন্তরে একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার ঘটনায় তুরস্ক ও রাশিয়ার মধ্যে প্রবল উত্তেজনার সৃষ্টি হয়।দুই দেশের মধ্যে এখন চলছে তীব্র বাগযুদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *