বিনিয়োগ স্থবিরতায় আটকে আছে প্রবৃদ্ধি

অর্থ ও বাণিজ্য

2015_11_28_22_07_26_b5W0wIVBxAmpnVIcJ7z3CBNQj6hFQu_256xauto

 

 

ঢাকা: বিনিয়োগ স্থবিরতার কারণে কয়েক বছর ধরে প্রবৃদ্ধি ৬ শতাংশের ঘরে আটকে রয়েছে বলে মন্তব্য করলেন অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক। আর বিনিয়োগ স্থবিরতার জন্য অত্যাধিক সুদহার দায়ী বলেও মনে করেন তিনি।

শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমিতে কেন্দ্রীয় ব্যাংক আয়োজিত ব্যাংকিং মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি নিজের এই পর্যবেক্ষণ তুলে ধরেন।

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশের প্রবৃদ্ধি ৬ এর মধ্যে কয়েক বছর ধরে ঘুরপাক খাচ্ছে। এর প্রধান কারণ বিনিয়োগে স্থবিরতা। এর আবার দুটো কারণ রয়েছে। এক- বিদ্যুত, গ্যাস ও জ্বালানীর অপর্যাপ্ততা এবং দ্বিতীয়ত উচ্চ সুদহার। ব্যাংক ঋনের উচ্চ সুদ হারের কারণে উদ্যেক্তারা বিনিয়োগ করতে চায় না। তাহলে বেশি করে সেবা প্রদান করুন। এত উচ্চ সুদ নেয়া যাবে না।

তিনি বলেন, ব্যাংক অর্থ এই নয়, আপনারা শুধু লাভ করবেন, মুনাফা করবেন। তা তো নয়, আপনারাই তো বলেন এটা সেবা দেয়ার জন্য। আপনারা বেশি করে সেবা দিন। যদি ১৫, ১৬ ১৭ শতাংশ সুদে ঋণ দেন তাহলে সেবা কীভাবে পাবে। মানুষ কীভাবে ঋণ নেবে। বিনিয়োগ করবে কীভাবে।

অতিরিক্ত স্প্রেডের সমালোচনা করে তিনি বলেন, স্প্রেড এত বেশি কেন। বিগত দিনে স্প্রেড ৬ শতাংশের ওপরে ছিল। এখন তা ৫ এ নেমে এসেছে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এটা ৪ এর নীচে নামিয়ে আনা উচিৎ।

সুদ হার কমানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান সংশ্লিষ্টদের প্রতি।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান, মেলার প্রধান সমন্বয়কারী ও কেন্দ্রীয় ব্যাংকের প্রদান অর্থনীতিবিদ ড. বীরুপাক্ষ পালসহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *