বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সেমিনার

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি বাংলার মুখোমুখি সারাদেশ

DSC08268

 

 

 

 

 

ঢাকা: দেশ ও জনগনের সার্বিক উন্নতি ও স্থিতির সাথে ওতপ্রোতভাবে জড়িত নদ-নদীগুলোর ক্রমবর্ধমান দূষণ, দখল, এবং এই প্রাকৃতিক সম্পদের বিরুদ্ধে স্বার্থন্বেষী মহলের অব্যাহত ষড়যন্ত্রের প্রেক্ষাপটে নদ-নদী রক্ষায় সুষ্ঠু ব্যবস্থাপনা এবং এর সাথে সংশ্লিষ্ট দেশের সাধারণ মানুষের প্রত্যাশা, প্রাপ্তি ও চ্যালেজ্ঞ সমূহকে সামনে রেখে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলার সেমিনার কক্ষে “ দখল ও দূষণ মুক্ত নদী: আমাদের প্রত্যাশা, প্রাপ্তি ও চ্যালেঞ্জসমূহ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রিয় সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ার সাদত। স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রিয় সাধারণ সম্পাদক এডভোকেট মো: আনোয়ার হোসেন।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন , জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান জনাব মো আতাহারুল ইসলাম, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট প্রাবন্ধিক সৈয়দ আবুল মকছুদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো আলাউদ্দিন, গ্লোব জনকন্ঠ শিল্প পরিবার লিমিটেডের নির্বাহী পরিচালক মোঃ নজরুল ইসলাম, উত্তরা পাবলিক স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান এ, এইচ, এম সেলিম, জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন বাস্তবায়ন আন্দোলনের সমন্বকারী এড. হাসানত কাইয়ুম এছাড়াও বাংলাদেশ নদী বাচাও আন্দোলনের সহ সভাপতি মো: সানাউল্লা ও মো: মনির হোসেন (নদী পরিব্রাজক), যুগ্ম-সম্পাদক(দপ্তর) ডা.মো: বোরহান উদ্দিন অরন্য , মনোয়ার হোসেন রনি, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম সোহেল, পরিবেশ বিষয়ক সম্পাদক ড. আক্তারুজ্জামান চৌধুরী, সাহিত্য বিষয়ক সম্পাদক মো: সফিকুল ইসলাম।

এছাড়াও সারাদেশ থেকে আগত সংগঠনের জেলা প্রতিনিধিদের উপস্থিতিতে আলোচনায় অংশ নেন সংগঠনের কেন্দ্রিয় নেত্রীবৃন্দের পক্ষ থেকে অর্থ সম্পাদক জনাব, মো: তাজুল ইসলাম, তথ্য প্রযক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী জাবের আহমেদ.মুক্তিযোদ্ধা খন্দকার হাছিবুর রহমান, রফিকুল ইসলাম, প্রকৌশলী জেমাম আহম্মদ প্রমুখ সভায় বক্তারা বাংলাদেশের জন্য সময়োপযোগী সুষ্টু নদী ব্যবস্থাপনার পাশাপাশি, কঠোর আইন প্রনয়ণ ও তার প্রয়োগ, বিভিন্ন আন্তর্জাতিক নদীর যথাযথ হিস্যা আদায়ে রাজনীতির উর্ধ্বে উঠে সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণ প্রভৃতি বিষয়ের উপর আলোকপাত করেন। সর্ব র্বশেষে সংগঠনের সভাপতি সারাদেশ থেকে আগত প্রতিনিধি ও অতিথিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে গুরুত্বপূর্ণ নদী-ইস্যুতে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর দেশ তৈরীতে সকলকে ভূমিকা রাখার উদাত্ত আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *