রাগ কমানোর ৫ উপায়

লাইফস্টাইল
45578-rag25-11-15_175791
রাগ মানুষের অনেক ক্ষতি করে। এই রাগ আপনি নিশ্চয়ই কমাতে চান? যদি সত্যিই চান রাগ সংবরণ করতে, তাহলে মেনে চলুন ৫টি পরামর্শ। দেখবেন, আপনি ঠিকই রাগ নিয়ন্ত্রণে রাখা শিখে গেছেন।
১. যখন আপনি সামনের কারও ওপর রেগে গিয়েছেন, তখন তার সামনে থেকে জায়গা বদল করাটা হবে সেরা সমাধান। একান্তই সেটা করা না গেলে, আপনি অবশ্যই মুখ নাড়া বন্ধ করবেন। তিনি আপনাকে যতই উত্ত্যক্ত করুন, আপনি কিছুতেই মুখ খুলবেন না। কারণ, রেগে আপনি যা বলবেন, তা মোটেই আপনার মনের কথা নয়। তাই কথা বলা বন্ধ করুন সবার আগে।   ২. রেগে গেলে যেটা অবশ্যই করার চেষ্টা করবেন, সেটা হলো মুখে আঙুল দিন। আর কানে তুলো দিন। কোনও কথা শুনবেন না। কিছুতেই কোনও কথা বলবেন না। আপনার অস্তিত্ব রয়েছে- কয়েক মিনিটের জন্য এটাই ভুলে যান।
৩. ঝগড়ায় বা তর্কে জড়িয়ে আপনি খুব রেগে গিয়েছেন। এই রাগ কমানোর একমাত্র উপায়, দ্রুত ওই জায়গা ছেড়ে চলে যান। কিছুতেই সেখানে থেকে নিজের ও তার রাগ বাড়িয়ে দেবেন না।   ৪. যোগব্যায়াম করুন। ধ্যান করুন। এটা প্রমাণিত যে, ধ্যান নিয়মিত করলে, মানুষের রাগ কমে। আর ধৈর্য বৃদ্ধি পায়। তাহলে রোজ নিয়ম করে ধ্যান করুন খানিকটা সময়। আপনার রাগ কমবেই।   ৫. খুব রেগে গিয়েছেন যখন, খুব পছন্দের একটা গান মনে মনে গুনগুন করার চেষ্টা করুন। প্রয়োজনে কানে হাত দিয়ে, আশেপাশের আওয়াজ শোনা বন্ধ করে দিন। সেক্ষেত্রে আপনার প্রিয় গানে মনোনিবেশ করতে সুবিধা হবে। সূত্র: জি-নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *