ঐশীর ফাঁসির রায়ে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্বেগ

জাতীয়

Oishe_831151038

 

 

 

ঢাকা: পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার অপরাধে তাদের মেয়ে ঐশী রহমানকে ফাঁসির রায় দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ঐশীর বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা। একইসঙ্গে কিশোরী ঐশীর বয়স, মানসিক অবস্থা ও হত্যাকাণ্ডের পেছনে তার পারিবারিক, সামাজিক পরিবেশের প্রভাব বিবেচনা করে রায় (ফাঁসি) পুনর্বিবেচনা করে তাকে কিশোর-কিশোরী সংশোধনাগারে পাঠাতে উচ্চ আদালতের প্রতি আবেদন করেছে সংস্থাটি।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সংস্থার মহাসচিব অ্যাডভোকেট সিগমা হুদা ও নির্বাহী পরিচালক আবুল বসার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা মনে করে,  ঐশীর এই ঘৃণ্য কর্মকাণ্ড অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু ঐশী কিশোরী। বয়স, মানসিক অবস্থা ও হত্যাকাণ্ডের পেছনে তার পারিবারিক, সামাজিক পরিবেশের প্রভাব বিবেচনা করে তার বিরুদ্ধে নিম্ন আদালতের রায় (ফাঁসি) পুনর্বিবেচনা করে কিশোর-কিশোরী সংশোধনাগারে রাখার আদেশ দিতে হাইকোট বিভাগের কাছে  আবেদন করছি। সেই সঙ্গে যে সমস্ত পরিবেশ ও পরিস্থিতি একজন সন্তান মা বাবা বা নিকট আত্মীয়কে খুন করার মতো অপরাধ করতে সহায়তা করে বা উৎসাহিত করে সে সকল পরিবেশ ও পরিস্থিতির অবসান ঘটানোর নির্দেশনা প্রদানের প্রত্যাশা করছি।

এছাড়া যেকোনো ন্যায়বিচার প্রাপ্তিতে ঐশীকে যেকোনো ধরনের আইনি সহায়তা দেওয়ারপ্রতিশ্রুতিও দিয়েছে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা।

গত ১২ নভেম্বর পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার অপরাধে তাদের মেয়ে ঐশী রহমানকে ফাঁসির রশিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দিয়েছেন আদালত। বাবা-মাকে খুন করার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ঐশী রহমান এখন কনডেম সেলে। রায় ঘোষণার পর তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নারী কনডেম সেলে স্থানান্তর  করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *