আজও পরীক্ষা চলবে

খেলা

untitled-8_173496

 

 

 

 

 

টানা খেলার ধকল থেকে মুক্তির জন্য গতকাল আর মাঠমুখো হননি ক্রিকেটাররা। পুরো দিন বিশ্রাম করেই কাটিয়েছেন তারা। অনুশীলন না করলেও দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। জয় দিয়ে সিরিজটা শেষ করতে চায় তারা। তবে এ ম্যাচেও একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ঠিকই চলবে বলে জানা গেছে টিম ম্যানেজমেন্ট সূত্রে। আজ সুযোগ পেতে পারেন স্পিনার আরাফাত সানি এবং পেসার কামরুল ইসলাম রাবি্ব। তাদের জন্য সাইড বেঞ্চে বসতে হতে পারে জুবায়ের হোসেন লিখন ও আল-আমিনকে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিশ্রামের একটা সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সন্ধ্যায় টিম মিটিংয়ে সবকিছু নির্ধারিত হওয়ার কথা।

জয়টা যেন অভ্যাসে পরিণত হয়ে গেছে বাংলাদেশ দলের। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজে জয় ৪-০ হয়ে গেছে। তবে পুরো সিরিজে দলের ব্যাটিংটা ভালো হয়নি। এমনকি প্রথম টি২০-তে মাত্র ১৩১ রান তাড়া করতে গিয়েও ভালোই ভুগেছেন ব্যাটসম্যানরা। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি ব্যাটিং নিয়ে নিজের হতাশার কথাও জানিয়েছেন। এর পরও ব্যাটিং লাইনে পরিবর্তনের সম্ভাবনা কম। মাত্র এক রান করেই রান আউট হওয়ার পরও আজ একাদশে থাকছেন তরুণ ওপেনার এনামুল হক বিজয়। সাবি্বর রহমানও হয়তো তিনেই ব্যাটিং করবেন। প্রথম ছয় ওভারের পাওয়ার প্লের সুবিধা নিতেই তাকে টি২০ ফরম্যাটে ওপরে খেলানোর সিদ্ধান্ত ম্যানেজমেন্টের। আর প্রথম ম্যাচে তিনি মোটামুটি সফলই। ছয় ওভারে ৪৭ রান ওঠার পেছনে তার ভালো ভূমিকা রয়েছে। এর পরই ব্যাটিংয়ে ছোটখাটো একটা ধস নামে। এ কারণেই হয়তো মাহমুদুল্লাহ রিয়াদকে একটু ওপরে আনা হতে পারে। ব্যাটিং অর্ডার পরিবর্তন করা হলেও সম্ভবত নতুন কাউকে সুযোগ দেওয়া হচ্ছে না। মুশফিক, নাসির অটোম্যাটিক চয়েস। তাদের সঙ্গে থাকছেন লিটনও। তাই ওয়ানডে সিরিজে ভালো ব্যাটিং করলেও ইমরুল কায়েসের আজ সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।
পরীক্ষাটা হবে মূলত বোলিং আক্রমণ নিয়ে। প্রথমেই আসবে জুবায়ের হোসেন লিখনের নাম। তরুণ এ লেগস্পিনার অভিষেক টি২০ ম্যাচে দুই ওভার বোলিং করে ২ উইকেট পেলেও তাকে আজ সাইড বেঞ্চে বসতে হতে পারে। তার জায়গায় আজ সুযোগ দেওয়া হবে সীমিত ওভারের পরীক্ষিত পারফরমার আরাফাত সানিকে। বাঁহাতি এ স্পিনারের খেলা আজ প্রায় নিশ্চিত। দীর্ঘ বিরতির পর জাতীয় দলে ফেরা আল-আমিনকেও আজ বিশ্রাম দেওয়া হতে পারে। ডানহাতি এ পেসার চলতি সিরিজে বেশ ভালো বোলিং করেছেন। প্রায় প্রতি ম্যাচেই প্রয়োজনের সময় উইকেট এনে দিয়েছেন তিনি। এর পরও কামরুল ইসলাম রাবি্বকে সুযোগ দিতে আজ তাকে বিশ্রাম দেওয়া হতে পারে। আফ্রিকা সফরের মাঝপথে ডানহাতি এ পেসারকে উড়িয়ে আনা হয়েছে। ওয়ানডে স্কোয়াডেও ছিলেন তিনি। তবে এখনও পরখ করে দেখা হয়নি তাকে। তাকে দেখার আজই শেষ সুযোগ। অবশ্য টি২০ সিরিজ শুরুর আগে মাশরাফি বলেছিলেন, সঠিক কম্বিনেশনের জন্য পরীক্ষা চালালেও দলের ভারসাম্য নষ্ট করবেন না। এ কারণটি বিবেচনায় রাখলে নাও সুযোগ পেতে পারেন রাবি্ব। আর সিরিজটা জয় দিয়ে শেষ করার জন্য কোনো ঝুঁকি নাও নিতে পারে টিম ম্যানেজমেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *