আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে সারাদেশে গ্রেফতার ৫ শতাধিক

Slider জাতীয়

 

image_280484.atok

 

 

 

 

 

আইনশৃঙ্খলায় ব্যাপক অবনতির প্রেক্ষাপটে সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে রোববার অন্তত ৫ শতাধিক জঙ্গি ও বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি এবং আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরাও রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, গোয়েন্দা তথ্যঅনুযায়ী যারা নাশকতা চালিয়ে দেশকে অস্থিতিশীল করে তুলতে চায় তাদেরই গ্রেফতার করা হচ্ছে। এদিকে পৌরসভা নির্বাচনের আগে দেশে স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতেই ক্রিমিনালদের ধরপাকড় করা হচ্ছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

দেশব্যাপী ব্যাপক ধর-পাকড়ের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জামায়াত-বিএনপি নয় যারা দেশকে অস্থিতিশীল করে তুলছে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরই গ্রেফতার করা হচ্ছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যারা দেশে বোমাবাজি করে ও অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চায় তাদের আমরা ধরে থাকি। সেই কাজের অংশ হিসেবে গতকাল থেকে বেশ কিছু দুর্বৃত্তকে আটক করা হয়েছে।

আর খন্দকার মোশাররফ হোসেন বলেন, পৌরসভার মতো ব্যাপক একটি নির্বাচন করতে হলে দেশে স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ দরকার। সেজন্য ক্রিমিনাল যারা আছে তাদের একটু স্থিতি অবস্থায় রাখতে ধরপাকড় করা হচ্ছে। আমাদের ধারণা পুলিশ কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে কাজটা করছে রেকর্ড থেকেই তারা এটা করছে। কারণ সমাজে আমাদের শান্তি প্রতিষ্ঠা করতেই হবে।

এদিকে বিএনপির অভিযোগ পৌরসভা নির্বাচনে তাদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতে সারাদেশে নেতাদের ধরপাকড় করা হচ্ছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম বলেন, বিগত কয়েকদিনে সারা দেশে ঘটে যাওয়া ঘটনাগুলো নজরে রেখে নাশকতা এড়াতে এ বিশেষ অভিযান চালানো হচ্ছে। সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও ঢাকা কেন্দ্রীয় ও কাশিমপুরসহ দেশের ৬৮টি কারাগারে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাশাপাশি গোয়েন্দাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, বেনাপোল চেকপোস্টে ইমিগ্রেশনে দেশি-বিদেশি পাসপোর্ট যাত্রীদের গতিবিধি লক্ষ্য রাখাসহ কড়া সতর্কাবস্থা অবলম্বন করা হয়েছে। ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যেন কোনো সন্ত্রাসী দেশে আসতে এবং দেশ থেকে বিদেশে যেতে না পারে সেজন্য আমরা সর্বদাই সতর্ক অবস্থায় আছি। তিনি আরো জানান, সম্প্রতি কিছু বিদেশি নাগরিকদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। সেসব বিদেশিরা যেন কোনোভাবেই দেশে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা সর্বদা সতর্ক রয়েছি।

জেলা প্রতিনিধিদের তথ্য অনুযায়ী, রোববার ময়মনসিংহে অভিযান চালিয়ে বিভিন্ন স্থান থেকে ২ জেএমবি সদস্যসহ ১৬৪ জনকে গ্রেফতার করা হয়েছে। রংপুরে অভিযান চালিয়ে ১৪০ জনকে আটক করা হয়। ফেনী থেকে আটক করা হয়েছে ৪৩ জনকে।ঝিনাইদহে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৯ ও জয়পুরহাটে একাধিক অভিযান চালিয়ে আটক করা হয়েছে ৯২ জনকে।

এদিকে বগুড়া জেলা আনসারউল্লাহ বাংলা টিমের কমান্ডার মেহেদী হাসান জিহাদ (২২) ও সহকারী কমান্ডার আনিমুল এহসান তানজিল ওরফে মুদাচ্ছির তানজিলকে (২০) বিপুল পরিমাণ জেহাদি বইসহ গ্রেফতার করে গোয়েন্দা (ডিবি) পুলিশ। এছাড়া আরো বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে অনেককে আটক করার খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত গত ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে ইটালির নাগরিক সিজার তাবেলাকে হত্যার পর থেকে এ পর্যন্ত ৩৯ দিনে দেশে একের পর এক হামলায় সাত জন নিহত হয়েছেন। এ সকল হত্যাকাণ্ড দেশের মানুষকে সন্ত্রস্ত করে তুলেছে। সহিংস এ সকল ঘটনায় রাজধানী জুড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। রাতের বেলায় নগরীর বিভিন্ন স্থানে বসানো হয়েছে অস্থায়ী নিরাপত্তা তল্লাশিচৌকি। নিরাপত্তা জোরদার করতে ব্যক্তিগত ও স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্যোগে রাজধানীর পাড়ায় মহল্লায় নিয়োগ করা হয়েছে নৈশপ্রহরী ও বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *