ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানো হয়েছে

Slider জাতীয়

2015_10_11_17_18_53_kj5yzLPhjahH4ye98NE3oAHG8zXQgt_original

 

 

 

 

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরাপদ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সামর্থ বৃদ্ধির জন্য সাত বছরে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে সরকার। তিনি বলেন, ‘আমরা নতুন নতুন ফায়ার স্টেশন স্থাপনের পাশাপাশি আধুনিক অগ্নিনির্বাপণ ও উদ্ধার সরঞ্জাম সংগ্রহ করেছি। বহুতল ভবনের অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজের জন্য ইতোমধ্যে ২০০ কোটি টাকার সর্বাধুনিক সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে। আধুনিক যন্ত্রপাতি সংগ্রহের এ প্রক্রিয়া অব্যাহত  থাকবে। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০১৫ উপলক্ষে দেয়া এক বাণীতে এ কথা বলেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে তিনি সংশ্লিষ্ট বিভাগের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক শুভেচ্ছা জানান।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পৃথক বাণীতে বলেন, দুর্যোগকালীন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে শান্ত থেকে অগ্নি প্রতিরোধ ও নির্বাপণসহ দুর্যোগ মোকাবেলায় জনগণকে সচেতন ও কৌশলী করে তোলা দরকার।

তিনি বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মানবসেবার এক অনন্য প্রতিষ্ঠান। অগ্নিনির্বাপণ, আহতদের সেবা, মুমূর্ষু রোগী পরিবহণসহ প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগে জনজীবনের নিরাপত্তা ও স্বস্তিবিধানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী বলেন, ভূমিকম্প, অগ্নিদুর্ঘটনা, নৌযান দুর্ঘটনা ও সড়ক দুর্ঘটনাসহ যে কোন মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগে   ফায়ার সার্ভিসের কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজে অংশ নেন। জনগণের জানমাল রক্ষা করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমরা এ প্রতিষ্ঠানটির সেবার মান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সুযোগসুবিধা বহুগুণে বৃদ্ধি করেছি। ফায়ার সার্ভিসের সকল কর্মীদের জন্য পূর্ণাঙ্গ রেশন সুবিধা, শতকরা ৩০ ভাগ ঝুঁকিভাতা ও মর্যাদাপূর্ণ নতুন পোশাক প্রবর্তন করা হয়েছে। সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের  স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রীয় পদকের সংখ্যা ও সম্মানীর পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। কর্মীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দেশে বিদেশে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে।’

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, বিগত সময়ে দেশের বড় বড় অগ্নি, নৌ ও সড়ক দুর্ঘটনা এবং ভূমিধস ও ভবনধসে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাহসী কর্মীরা যেভাবে উদ্ধার কার্যক্রম পরিচালনা করে জনগণের আস্থা ও প্রশংসা অর্জন করেছেন তা আরও বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *