জয়ের প্রত্যাশা নিয়েই যাচ্ছে বাংলাদেশ

খেলা

02_287341

 

 

 

অলুক্ষণে অতীত’ নাকি অন্তত একটি জয় দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই শেষ হবে, তার নিষ্পত্তি হবে এই কিরগিজস্তান সফরে। যাওয়ার আগে ঢাকার প্রস্তুতি ম্যাচ ড্র করলেও বাংলাদেশ দলের কোচ-অধিনায়কের মুখে শোনা গেছে ম্যাচ জয়ের প্রতিশ্রুতি।

ফাবিও লোপেজ সব সময় জয়ের কথা বলেন। তাঁর দর্শনে খেলার উদ্দেশ্যটাই হলো জয়ের জন্য। তবে তাঁর প্রথম ম্যাচে, অর্থাৎ গত ১৩ অক্টোবর কিরগিজস্তানের ম্যাচের আগে এ ইতালিয়ান কোচের মুখে জয়ের প্রত্যাশা শোনা যায়নি। প্র্যাকটিসেও বিশেষ গুরুত্ব পেয়েছিল রক্ষণ সংগঠন। কালকের সংবাদ সম্মেলনে লোপেজ কোনো রাখডাক না রেখেই বলেছেন লক্ষ্যের কথা, ‘এ ম্যাচটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ এবং আশা করি একটা ভালো ফল নিয়ে ফিরতে পারব। আমাদের দলের অবস্থা ভালো। তা ছাড়া অ্যাওয়ে ম্যাচ সব সময় কঠিন হলেও মাঝে মাঝে ইতিবাচক হয়, কারণ কোনো চাপ থাকে না। হোম ম্যাচের চেয়ে এ ম্যাচের মানসিক প্রস্তুতি সব সময় ভিন্ন হয়।’ ঢাকার মাঠে যে চাপ থাকে, সেটা থাকবে না আগামী ১২ নভেম্বর দুশানবের ম্যাচে। জুনে কিরগিজস্তানের বিপক্ষে হোম ম্যাচে তাদের ভালো সুযোগ ছিল ম্যাচ জয়ের, শুরুতে এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে গোল খেয়ে ড্র করেছিল ম্যাচ। এবার তাদের মাঠে গিয়ে ম্যাচ জেতার স্বপ্ন দেখছে বাংলাদেশ।

ম্যাচ জেতার এটাই শেষ সুযোগ তাদের। শক্তিশালী গ্রুপে পাঁচ ম্যাচ খেলে ওই ড্র ম্যাচ থেকে পাওয়া ১ পয়েন্টই সম্বল বাংলাদেশের। তিনটি ম্যাচ বাকি থাকলেও তাজিকিস্তান ছাড়া শক্তিশালী অস্ট্রেলিয়া ও জর্দানের বিপক্ষে ম্যাচ জেতার কথা মুখে আনাও কঠিন। মুখে বললেও তার বাস্তব ভিত্তি খুব থাকে না। তুলনামূলক সহজ প্রতিপক্ষ তাজিকিস্তান, তাই ১২ তারিখের এ ম্যাচই জয়ের শেষ সুযোগ। জিতলে অবশ্যই ২০০৬ ও ২০১০ বিশ্বকাপ বাছাইয়ে কোনো ম্যাচ না জেতার ‘অলুক্ষণে অতীত’কে এড়াতে পারবে। ১৯৮৬ সালের বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু, ওই দুইবার বাদে প্রতিবারই অন্তত একটি করে ম্যাচ জিতেছে। দুটি করে ম্যাচ জেতার রেকর্ড আছে দুইবার- ১৯৯৪ ও ২০১৪ বিশ্বকাপ বাছাইয়ে।

তবে সর্বশেষ ১৩ অক্টোবর কিরগিজস্তানের স্কোয়াড থেকে বাদ পড়েছেন ছয়জন। দলের এ বিশাল অদল-বদলে লোপেজের তেমন ভাবান্তর নেই, ‘দলে যে পরিবর্তনই আসুক এটা বড় কোনো ব্যাপার নয়। দলগত খেলায় আমি বিশ্বাস করি এবং খেলোয়াড়রা ভালো করছে প্র্যাকটিসে। গত কয়েক মাসে তারা আত্মবিশ্বাসী হয়েছে।’ তবে গতকালের প্র্যাকটিস ম্যাচে আত্মবিশ্বাসের প্রতিফল দেখা যায়নি মাঠে। চ্যাম্পিয়নশিপ লিগের দল আরামবাগের সঙ্গে গোলশূন্য ড্র করার পর তাজিকিস্তান জয়ের প্রত্যাশা একটু ধাক্কা খায় বৈকি। অধিনায়ক মামুনুল ইসলাম অবশ্য প্রস্তুতি ম্যাচের ফল দিয়ে সিরায়াস ম্যাচকে গুলিয়ে ফেলতে চান না, ‘প্রস্তুতি ম্যাচে অনেক সিরিয়াস থাকে না, ইনজুরির ভয় থাকে। তা ছাড়া কৃত্রিম ঘাসের মাঠে আমরা সব সময় ভালো খেলি, যাদের পায়ে স্কিল আছে তারা ভালো খেলে। ওখানে পাঁচদিন কৃত্রিম ঘাসে প্র্যাকটিসের পর আমাদের খেলা আরো ভালো হবে আশা করি।’

কিরগিজস্তানেরও ১ পয়েন্ট, তাই এই ম্যাচ ড্র করলেও তারা গ্রুপে চতুর্থ হয়ে যাবে। গ্রুপে চতুর্থ হওয়ার জন্য এই ম্যাচ জিততে চায় বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *