দৃষ্টিনন্দন জাতীয় উদ্যান গড়তে পরিকল্পনা নেওয়া হবে

জাতীয়

557গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানকে দৃষ্টিনন্দন জাতীয় উদ্যান হিসেবে গড়ে তুলতে একটি মাস্টার প্ল্যান গ্রহণের পরিকল্পনা নেওয়া হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ এই সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত লাখো জনতার সমাবেশে বাঙালির মুক্তি ও স্বাধীনতার জন্য ঐতিহাসিক ভাষণ দেন উল্লেখ করে তিনি বলেন, এ জন্যই এ উদ্যানের পবিত্রতা রক্ষায় সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবে। ইঞ্জিনিয়ার মোশাররফ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
বিজয়ের ৪৩ বছর উদযাপন উপলক্ষে ওয়ান্ডার্স মিডিয়া ও গণআজাদি লীগ যৌথভাবে এ মঞ্চের আয়োজন করে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এ বিজয় মঞ্চ-২০১৪ করা হয়েছে বলে উদ্যোক্তারা জানান। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি গত ১৮ ডিসেম্বর মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চের উদ্বোধন করেন। এ মঞ্চে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণকে প্রাধান্য দেওয়া হচ্ছে।
মুক্তিযুদ্ধের সময় যার বয়স ছিল ৫ থেকে ৬ বছর সেই অর্বাচিন বালকের বক্তব্য ধর্তব্যে আনা উচিত নয়। এই বক্তব্যকে তিনি পাগলের প্রলাপ হিসেবে অভিহিত করেন। ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, দেশের স্বাধীনতা কিংবা মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট একদিনে তৈরি হয়নি। সুদীর্ঘ সংগ্রামের পথ বেয়ে মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বলেন, এ জন্য বঙ্গবন্ধুকে নির্বাচনের মাধ্যমে ম্যান্ডেটও নিতে হয়েছিল।
এ প্রসঙ্গে মন্ত্রী ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের কথা উল্লেখ করে বলেন, ওই নির্বাচনে আওয়ামী লীগ মহিলা আসনসহ মোট ১৬৭টি আসন পেয়েছিল। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স্বাধীনতা বিরোধী শক্তিকে এদেশে প্রতিষ্ঠিত করায় জিয়াউর রহমান ও তার গড়া দল বিএনপি এবং বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার তীব্র সমালোচনা করেন। তিনি স্বাধীনতা বিরোধী সাম্প্রদায়িক শক্তির ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *