ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক রাত ৮ টার পর স্বাভাবিক

Slider বাংলার আদালত

গাজীপুর: সারাদিন শ্রমিক আন্দোলন সহ নানা ধরণের আন্দোলনের কারণে মহাসড়ক অবরোধ হওয়ায় পৃথক সময়ে প্রায় ৬ ঘন্টা বন্ধ ছিল ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক। ফলে বিকেল থেকেই শুরু হয় যানজট। রাত আটটার পর যানচলাচল স্বাভাবিক হয়।

আজ রবিবার (২২ সেপ্টেম্বর) ঢাকা- টাঙ্গাইল মহাসড়কের টঙ্গী স্টেশন রোডে এই অবস্থা দেখা যায়।

জানা যায়, আজ রবিবার সকাল ৮টা থেকে স্থানীয় চেরাগ আলী স্কুইব রোডে অবস্থিত বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লি. নামক কারখানার তিন সহস্রাধিক শ্রমিক তাদের সর্বনিম্ন বেতন ১৮ হাজার টাকাসহ বিভিন্ন দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কর্মবিরতি পালন ও কারখানার অভ্যন্তরে বিক্ষোভ করে।

সকাল সাড়ে ৮টা থেকে সাতাইশ বাগানবাড়ি এলাকার প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড কারখানার চার শতাধিক শ্রমিক আগস্ট মাসের বেতনের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করে।

টঙ্গীর খাঁপাড়া এলাকায় অবস্থিত সিজন্স ড্রেসেস লিমিটেডের শ্রমিকেরা সকাল আটটা থেকে জুলাই মাসের বকেয়া অর্ধেক বেতনের দাবিতে কর্মবিরতি পালন ও বিক্ষোভ করে। গতকাল অর্ধেক বেতন পাওয়ার নিশ্চয়তা পেয়ে তারা বাসায় চলে যায়।

,টঙ্গীর ন্যাশনাল টিউব রোডে অবস্থিত ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন নুভিসতা ফার্মা লিমিটেডের শ্রমিকরা কারখানার কয়েকজন কর্মকর্তার পদত্যাগ ও বেতন বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে বিগত কয়েকদিন আন্দোলন করে। দাবিগুলো নিয়ে চূড়ান্ত সমাধানের জন্য দিনক্ষণ ধার্য করে কারখানা কর্তৃপক্ষ। সকাল দশটায় শ্রমিকদের সাথে মালিকপক্ষের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু মালিকপক্ষের কেউ সময়মত না আশায় শ্রমিকরা কারখানার সামনের সড়কে বিক্ষোভ করছে।

আজ রবিবার সকাল ৮টায় খাইলকুর এলাকায় অবস্থিত এম এম ফ্যাশন এন্ড কম্পোজিট লিঃ এর তিন শতাধিক শ্রমিক তাদের আগষ্ট মাসের বেতন পরিশোধের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে।

এদিকে হাজিরা বোনাসের দাবিতে বাঘের বাজার এলাকায় মন্ডল গামেন্টস লিমিটেডের পোশাক কারখানার ৩ হাজার শ্রমিক একসাথে বিক্ষোভ মিছিল করে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। এতে চান্দনা চৌরাস্তা থেকে মাওনা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সকাল ৮ টা থেকে বেলা ১ টা পর্যন্ত প্রায় ৫ ঘন্টা বন্ধ থাকে। কালিয়াকৈরে পৃথক আন্দোলনে একাধিকবার বন্ধ হয় ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক। বিকেল সাড়ে ৪ টায় জাতীয় বিশ্ব বিদ্যালয়ের সামনে অটোপাসের দাবিতে ছাত্ররা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। তাই আজ সারাদিন থেমে থেমে
অবরোধ হওয়ায় তীব্র যানযট দেখা গেছে।

অটোপাশের দাবীতে মহাসড়ক অবরোধ
অসুস্থ দুই শিক্ষার্থী

সেশনজটের কারণে ৩ বছরের ডিগ্রি ৬ বছরে রুপান্তর করা ও অটোপাশের দাবিতে দিনভর অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেছেন ডিগ্রির শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি পালনের সময় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করেন। এসময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গরমে অসুস্থ হয়ে পড়ে দুইজন শিক্ষার্থী।

আজ রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় তারা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে তাদেরকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

অসুস্থ হয়ে পড়া দুইজন হলেন ডিগ্রি ৩য় বর্ষ ২০২৯-২০২০ সেশনের শিক্ষার্থী গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এলাকার সজীবুল হাসান সজিব (২৫) ও চট্রগ্রামের মোহাম্মদ বেলায়েত হোসেন (২৬)।

ডিগ্রি ৩য় বর্ষের শিক্ষার্থী মো. তুফান বলেন, আমরা আজ সারাদিন আন্দোলন করেছি। এক পর্যায়ে আমরা অনশন কর্মসূচি পালন করছিলাম। তবে হঠাৎ করে আমাদের দুইজন সহপাঠী হিটস্ট্রোকে অসুস্থ হয়ে পড়ে। তাদেরকে গাজীপুর সদর হাসপাতালে নেওয়া হয়েছে। আগামীকাল সকালে আমরা ভিসি স্যারের সঙ্গে আমাদের আমাদের দাবীগুলো নিয়ে বসবো।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীরা ডিগ্রি বৈষম্য নিরসন আন্দোলনের ব্যানারে এ কর্মসূচি পালন করে। কর্মসূচি পালন শেষে তারা ভিসি বরাবর একটি স্মারকলিপি দেন। তাদের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আশপাশ ও দেশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন বলেন, বিভিন্ন দাবিতে শ্রমিক আন্দোলন হচ্ছে। আমরা আন্দোলন নিরসনের চেষ্টা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *