কারাগারে সাক্ষাৎ শেষে মুজাহিদের আইনজীবী যা বললেন

Slider বাংলার আদালত

m m

 

 

 

 

 

 

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের প্রস্তুতি নিতে তার আইনজীবীদের পরামর্শ দিয়েছেন।
আজ শনিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদের সাথে বেলা পৌনে ১১টা থেকে প্রায় আধা ঘন্টা সাক্ষাৎ শেষে তার আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির সাংবাদিকদের এ কথা জানান।
অ্যাডভোকেট শিশির মনিরের নেতৃত্বে পাঁচ সদস্যের আইনজীবী দলে অন্যানের মধ্যে অ্যাডভোকেট মশিউল আলম, মতিউর রহমান আকন্দ নজরুল ইসলাম এবং অ্যাডভোকেট গাজী তামিম উপস্থিত ছিলেন।
অ্যাডভোকেট শিশির মনির বলেন, আপিল বিভাগের রায়ের কপি মুজাহিদ সাহেবের হাতে দেয়া হয়েছে। তিনি এটি পর্যালোচনা করে আইনজীবীদের রিভিউর বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।
কবে রিভিউ আবেদন করা হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিশির মনির বলেন, এখন হাইকোর্ট বন্ধ। এই অবকাশকালে আবেদন শোনার নিয়ম নেই। হাইকোর্টের অবকাশকালীন ছুটি শেষে কার্যদিবসে রিভিউ আবেদন দাখিল করা হবে।
কোন গ্রাউন্ডে রিভিউ করা হচ্ছে জানতে চাইলে জবাবে তিনি বলেন, মুজাহিদকে আলবদর প্রধান বলা হলেও রাষ্ট্রপক্ষ এবিষয়ে কোনো ধরণের প্রমাণ দিতে পারেনি। তাই এই গ্রাউন্ডকে সামনে রেখে আবেদন করবেন বলে তিনি জানান।
বুদ্ধিজীবী হত্যার বিষয়ে ‘৭২ সালে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি আজ পর্যন্ত তদন্ত প্রতিবেদন জমা দেয়নি। তাছাড়া ১৯৭১ সালে আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ছাত্র ছিলেন। তার ঘাড়ে বুদ্ধিজীবী হত্যার দায় চাপানো হয়েছে।
তিনি বলেন, রিভিউ আবেদনে মুজাহিদ এই অভিযোগ থেকে খালাস পাবেন এবং তার দণ্ড মওকুফ হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।
তিনি আরো বলেন, আন্দাজ অনুমানের ভিত্তিতে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। বুদ্ধিজীবী হত্যার সাথে তার কোনো সম্পৃক্ততা নেই। ওই সময় যে মামলা হয়েছিল তাতে মুজাহিদ আসামি ছিলেন না।
মুজাহিদ শারীরিকভাবে সুস্থ এবং তার মনোবল দৃঢ় ও অবিচল আছে বলে শিশির মনির জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *