মুক্তিযুদ্ধে পাকবাহিনীর সাথে পুলিশই প্রথম সম্মুখ যুদ্ধ করেছে : স্বরাষ্ট্রমন্ত্রী

Slider জাতীয়

সামদানি হোসেন বাপ্পী ময়মনসিংহ। ময়মনসিংহ জেলা পুলিশের ১১ টি উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর ময়মনসিংহ ও মুক্তিযুদ্ধে পুলিশ ময়মনসিংহ জেলা গ্রন্থের মোড়ক উন্মোচনসহ সুধী সমাবেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

শনিবার (১৩ জুলাই) দুপুরে ময়মনসিংহ পুলিশ লাইন্সে জেলা পুলিশ আয়োজিত এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেনের সভাপতিত্বে মাহমুদা আফরোজ লাকী পুলিশ সুপার ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাইমেনুর রশিদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

ময়মনসিংহ জেলা পুলিশ আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সাবেক প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, ময়মনসিংহ সদর আসনের জাতীয় সংসদ সদস্য মোহিত উর রহমান শান্ত, জাতীয় সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল, সংসদ সদস্য কৃষিবিদ ডাঃ নজরুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা মঃ হামিদ, মুক্তিযোদ্ধা আব্দুস রব।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, ময়মনসিংহ জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা।

এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য মাহমুদুল হক সায়েম, সংসদ সদস্য মাহমুদুল হাসান সুমন, সংসদ সদস্য এ.বি.এম. আনিছুজ্জামান, সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল ওয়াহেদ, সংসদ সদস্য আব্দুল মালেক সরকার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ আফজালুর রহমান বাবু, ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আমিনুল হক শামীম, বীর মুক্তিযোদ্ধা এমপি সাবেক নাজিম উদ্দিন আহমেদ, র‍্যাব, বিজিবি প্রধান সহ প্রশাসনের বিভাগীয় ও জেলা বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জেলা পুলিশের ১১টি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো, ময়মনসিংহ পুলিশ লাইন্সে ৬ তলা ভিত বিশিষ্ট পুলিশ ব্যারাক ভবনের ২য় তলা থেকে ৬ষ্ঠ তলা পর্যন্ত ঊর্ধ্বমূখী নির্মাণ কাজ, পাগলা থানাধীন পাঁচবাগ তদন্ত কেন্দ্রের কার্যক্রম উদ্বোধন, ২নং শহর পুলিশ ফাঁড়ি ভবনের ৪র্থ তলা হতে ৬ষ্ঠ তলার নির্মাণ কাজ, ১নং শহর পুলিশ ফাঁড়ির ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ, পাগলা থানা ভবনের ২য় তলার আংশিক এবং ৩য় ও ৪র্থ তলার নির্মাণ (সিভিল, স্যানিটারী ও বৈদ্যুতিকসহ) এর অতিরিক্ত কাজ, পাগলা থানায় ৬তলা ভিতের ১তলা অফিসার ইনচার্জ কোয়ার্টার ও ৬তলা ভিতের ৩ তলা ডরমিটরি ভবন নির্মাণ কাজ, গৌরীপুর থানা ভবনের ২য় তলার আংশিকসহ ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ, ফুলপুর থানা ভবনের ২য় তলার আংশিকসহ ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ, ফুলবাড়ীয়া থানা ভবনের ২য় তলার আংশিকসহ ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ, হালুয়াঘাট থানা ভবনের ২য় তলার আংশিকসহ ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ, নান্দাইল থানা ভবনের ২য় তলার আংশিকসহ ৩য় ও ৪র্থ তলার নির্মাণ কাজ উদ্বোধন করেন ৷

পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞার ব্যতিক্রমী ও দূরদর্শী চিন্তার ফসল হিসেবে ময়মনসিংহ পুলিশ লাইন্সের অভ্যন্তরে বৃটিশ স্থাপত্যশিল্পের ঐতিহ্যের ধারক পুরাতন পুলিশ হাসপাতাল ভবনে নির্মিত বাংলাদেশ পুলিশ মুক্তিযু্দ্ধ জাদুঘর, ময়মনসিংহের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বৃহত্তর ময়মনসিংহ জেলার মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস ও মুক্তিযুদ্ধে ময়মনসিংহ জেলা পুলিশ সদস্যদের বীরত্বপুর্ণ ভুমিকার উপজীব্য সংবলিত পাচটি গ্যালারী ও আর্কাইভ নিয়ে গড়ে তোলা হয়েছে এই স্থাপনা।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ঘটনা প্রবাহ ও মুক্তিযুদ্ধে পুলিশ সদস্যদের অংশ গ্রহণ এবং পুলিশের আত্বত্যাগ সম্বলিত নাটিকা উপস্থাপন করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেন, পুলিশ দেশকে ভালবাসে, দেশের মানুষকে ভালবেসে এবং মুক্তিযুদ্ধকে ভালবেসে কাজ করছে। আজকে মুক্তিযুদ্ধের জাদুঘর তার প্রমাণ বহন করে। তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধে পাকবাহিনীর সাথে পুলিশই প্রথম সম্মুখ যুদ্ধ করে। পুলিশ সাহসী ভুমিকা পালন করে। মুক্তিযুদ্ধে অনেক পুলিশ জীবন দিয়েছে। বিভিন্ন সময় পুলিশকে হত্যা করা হয়েছে। এর পরেও পুলিশ দায়িত্ব নিয়ে কাজ করছে বলেই আমরা আজ শান্তিতে চলাফেরা করছি। মুক্তিযুদ্ধে পুলিশ ও ময়মনসিংহ জেলা গ্রন্থ ও জাদুঘর এর মাধ্যমে নতুন প্রজন্মই নয়, প্রজন্মের পর প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে জানতে পারবে।

ময়মনসিংহে আরও কয়েকটি থানাকে মডেল থানার উন্নীতকরণের দাবীর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, সারাদেশে আরও তিনশত থানাকে আধুনিক থানায় রূপান্তর করা হবে। প্রস্তাবিত থানা গুলোকে আধুনিক থানায় রূপান্তরের ব্যবস্থা নেওয়া হবে ।

কোটা বিরোধী আন্দোলন সম্পর্কে সাংবাদিকেরা প্রশ্ন করলে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, হাইকোর্ট কোটার বিষয়ে একটি রায় দিয়েছে । রায়ের পরিপ্রেক্ষিতে ছাত্ররা ক্ষুব্দ হয়েছে। হাইকোর্ট রায় স্থগিত করেছে। তবে তিনি মনে করেন এই অবস্থায় ছাত্রদের একটু ধৈর্য ধরা উচিত। রাস্তা ঘাট বন্ধ না করে আদালতে যান। প্রধান বিচারপতি যেভাবে বলেন সেইভাবে আদালতে যাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *