খিয়াং নয়নের ‘Impression de vie-জীবনের ছাপ’ বইয়ের মোড়ক উন্মোচন

Slider সাহিত্য ও সাংস্কৃতি

শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স) : ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার কৃতি সন্তান, সলিডারিতে আজি ফ্রান্স (সাফ)’র প্রেসিডেন্ট ও প্যারিসের যুব কাউন্সিলর প্রভাষক খিয়াং নয়নের মোটিভেশনাল বিষয়ক ‘Impression de vie-জীবনের ছাপ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকাল ১১ টায় হরিরামপুর উপজেলার গোলাম মহীউদ্দীন কমল আদর্শ উচ্চ বিদ্যালয়ের হলরুমে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন (এডভোকেট)।
বিশেষ অতিথি ছিলেন, হরিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সুতালড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলজার হোসেন বাচ্চু, হরিরামপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেওয়ান আব্দুর রব, পাটগ্রাম অনাথ বন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারি শিক্ষক শ্রী হরিপদ সূত্রধর, বীর মুক্তিযোদ্ধা বিল্লাল হোসেন খান, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, ‘Impression de vie-জীবনের ছাপ’ গ্রন্থের লেখক খিয়াং নয়ন,
বলড়া ইউপি চেয়ারম্যান মোঃ মোসলেম উদ্দিন খান কুন্নু।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চালা ইউপি চেয়ারম্যান মোঃ কাজী আব্দুল মজিদ, মানিকগঞ্জ জেলা আ’ লীগের সদস্য মোঃ আনোয়ার হোসেন ভূইয়া ও হরিরামপুর উপজেলা আ’ লীগ নেত্রী মোছাঃ আলেয়া বেগম প্রমুখ।
এছাড়া গোলাম মহীউদ্দীন কমল আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,
মোটিভেশনাল বিষয়ক জীবনমুখী গ্রন্থটি অনন্য অসাধারন একটি গ্রন্থ হিসেবে বাংলা ও ফরাসি ভাষার পাঠকের কাছে সমাদৃত হওয়ার পাশাপাশি অনেকের উপকারে আসবে বলে আমার বিশ্বাস। নিজেকে ঠিক পথে চালিয়ে নিয়ে লক্ষ্যে উপনীত হওয়ার জন্য ভালো চিন্তা শক্তির যেমন প্রয়োজন, তেমনেই মনুষ্যত্বকে ফুটিয়ে তোলাও যে মানুষের কাজ তাও এই গ্রন্থে আলোচিত হয়েছে।
তিনি বলেন, সবার চোখ আছে, হাত আছে কিন্তু সবাই অনেক কিছুই দেখতে পারে না, লিখতে পারে না। লেখকরা তাদের লেখনীশক্তির মাধ্যমে সেই অসাধ্যকে সাধনের নিরন্তর প্রচেষ্টা করে থাকেন।
জীবনের ছাপ গ্রন্থের ভূয়সী প্রশংসা করে তিনি আরো বলেন, লেখক খিয়াং নয়ন খুব সহজ ভাষায় কয়েক লাইনে নিজের চিন্তাকে চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। একইসাথে বইয়ে ব্যবহৃত ছবিগুলো খুবই ভালো মানের উদাহরণ; যা মানুষের জীবনে দিক নির্দেশনা হিসেবে সহায়ক ভূমিকা রাখবে।

গোলাম মহীউদ্দীন কমল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কোহিনুর আক্তার অনুষ্ঠান সঞ্চালনার পাশাপাশি লেখক পরিচিতি পাঠ করেন।
মোড়ক উন্মোচনের সার্বিক সহযোগিতা ছিলেন হরিরামপুর উপজেলা আ’ লীগের উপ-দপ্তর সম্পাদক মোহাম্মদ কামরুল মুন্সী, প্রচার সম্পাদক মোঃ আমিনুর ইসলাম উজ্জল,
ঝিটকা খাজা রহমত আলী কলেজের অবিভাবক সদস্য এবিএম ফজলে রাব্বি লাবলু ও শিক্ষক মোঃ আনোয়ার হোসেন।

বাংলা ও ফরাসি ভাষায় রচিত ‘Impression de vie-জীবনের ছাপ’ বইটি প্রকাশিত হয়েছে দোআঁশ প্রকাশনী থেকে। বাংলাদেশে রকমারি ডটকমে বইটি পাওয়া যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *