লালমনিরহাটে এইচভিইউ প্রোগ্রামের স্থানীয় সরকারের সাথে হরিজোন্টাল লানিং অনুষ্ঠিত

Slider রংপুর

এম এ কাহার বকুল: লালমনিরহাট প্রতিনিধি: ২৫ জুন, ২০২৪ ইং তারিখ মঙ্গলবার সকাল ১০ টায় লালমনিরহাট জেলার সদর উপজেলার হারাটি ইউনিয়নের ২নং ওয়ার্ড বালাটারী কমিউনিটি এলাকায় মোঃ আব্দুল মোত্তালেব এর বাড়িতে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর আয়োজনে উইমেন বাথিং চেম্বার (ডব্লিউবিসি) এর স্থানীয় সরকারের সাথে হরিজোন্টাল লার্নিং অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন ইএসডিও হেলদি ভিলেজ প্রোগ্রাম এর বিজনেস ডেভলপমেন্ট অফিসার মোঃ বাবুল আক্তার জামান।

উক্ত অনুষ্ঠানে হেলদি ভিলেজ অ্যাপ্রোচ ও উইমেন বাথিং চেম্বার (ডব্লিউবিসি) উপস্থাপনা করেন এম এ কাহার বকুল, হেলদি ভিলেজ ইন আরবান প্রোগামের ইন্টারপ্রিনিয়রশীপ, এরপরে তিনি হেলদি ভিলেজ ইন্ডিকেটর বিষয়ক বিস্তারিত আলোচনা করেন ।

উক্ত অনুষ্ঠানে হেলদি ভিলেজ অ্যাপ্রোচ ও উইমেন বাথিং চেম্বার (ডব্লিউবিসি) এ দেখানো হয় কিভাবে গ্রামের কিশোরী ও মহিলারা গোসল করবে এবং তাদের মাসিককালীন স্যানিটারী ন্যাপকিন ও প্যাড ব্যবহার করে সেগুলো উইমেন বাথিং চেম্বার (ডব্লিউবিসি) এ ফেলবে এবং ময়লা পরিষ্কার করবে। এটা দেখে উপস্থিত সবাই খুব খুশি হন এবং এই এলাকায় নতুন একটি ইনোভেশন আইডিয়া হিসেবে প্রশংসা করেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেম্বার ও কমিউনিটির সিএসজির প্রতিনিধিগন তাঁদের নিজ নিজ এলাকায় নিজেদের খরচে এই উইমেন বাথিং চেম্বার (ডব্লিউবিসি) করবেন বলে প্রতিশ্রুতি দেন।

ম্যাক্স ফাউন্ডেশন বাংলাদেশের সহযোগীতায় লালমনিরহাট পৌরসভা ও লালমনিরহাট সদর ও আদিতমারী উপজেলার ৬ টি ইউনিয়নে শিশুর স্বাস্থ্যের প্রতি যত্নশীল এবং স্বাস্থ্য প্রদানকারীদের মনোযোগ বৃদ্ধি, স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন এবং পর্যাপ্ত স্বাস্থ্যবিধি, সেইসাথে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং দীর্ঘস্থায়ী উপায়ে সর্বজনীন প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য বাজার ভিত্তিক সমাধানসহ ৪ বছরের প্রকল্পে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন হবে।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট প্রতিনিধিগণ জানান যে, প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্যগুলো সরকারের এসডিজি বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। তাই তাদের দপ্তর এর আওতাধীন সেবাসমূহ প্রদানের মাধ্যমে প্রকল্পের কার্যক্রমকে গতিশীল করার জন্য প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের সম্মতি জ্ঞাপন করেন।।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব এর পাশাপাশি কর্মশালায় উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নের মেম্বার ও সিএসজি প্রতিনিধিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *