লাগাতার কর্মবিরতির হুমকি শিক্ষকদের

Slider জাতীয়

91679_f3

 

 

 

 

স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি পূরণ না হলে লাগাতার কর্মবিরতির হুমকি দিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। অষ্টম পে-স্কেলে বৈষম্য দূরীকরণ ও পুনর্র্নির্ধারণ, শিক্ষকদের প্রাপ্য মর্যাদা প্রতিষ্ঠাসহ চার দফা দাবিতে গতকালের কর্মসূচি থেকে এ হুমকি দেন শিক্ষক নেতারা। তারা বলেছেন, দাবি পূরণ না হলে লাগাতার কর্মসূচিতে যেতে তারা বাধ্য হবেন। চার দফা দাবিতে গতকাল পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেন ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কর্মসূচির কারণে কোন ক্যাম্পাসে ক্লাস, পরীক্ষা হয়নি। শিক্ষকরা একাডেমিক কাজ বন্ধ রেখে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। কর্মসূচির মধ্যে ছিল মৌন মিছিল, সমাবেশ ও মানববন্ধন। শিক্ষকদের দাবি ঘোষিত বেতন স্কেলে তাদের মর্যাদার অবনমন হয়েছে। এ বৈষম্য দূর করতে নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে কর্মসূচি পালন করে আসছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। ৩৭টি বিশ্ববিদ্যালয়ে ১৩৮০০ শিক্ষক কর্মরত আছেন।
এর আগে ৪ দফা পদসভা, মৌন মিছিল, মানববন্ধন, সংবাদ সম্মেলন, সর্বশেষ গত রোববার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেন তারা। আগের কর্মসূচিতে কয়েক ঘণ্টার কর্মবিরতি দিলেও গতকাল পূর্ণদিবস পালন করা হয় কর্মসূচি।
গতকাল দাবি আদায়ের জন্য দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে পৃথক পৃথক কর্মসূচি পালন করা হয়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বেলা সাড়ে ১১টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে মৌন মিছিল বের করেন। টিএসসি হয়ে দোয়েল চত্বর ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছে শেষ হয় তাদের মৌন মিছিল। বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষক এতে অংশ নেন। পরে সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশে শিক্ষক সমিতি ফেডারেশন মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, আমরা বেতন কাঠামোতে নিজেদের অবস্থান ঠিক রাখার দাবিতে আন্দোলন করেছিলাম। মন্ত্রিসভার সিদ্ধান্তে আমাদের আন্দোলনের জয়গাথা রচিত হয়েছে। শিক্ষকদের মর্যাদার বিষয়ে সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট বক্তব্য এসেছে, একটি কমিটিকে এটা নিয়ে দায়িত্বও দেয়া হয়েছে। আমরা এখন সেই কমিটির দিকে তাকিয়ে আছি। তবে ওই কমিটির সভায় শিক্ষক প্রতিনিধিদের রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষকদের মধ্য থেকেই এ দাবি এসেছে, যাতে কোন কমিটি নিজেদের ইচ্ছেমতো প্রতিবেদন না দিতে পারে। আগামী রোববারও আমাদের পূর্বঘোষিত কর্মসূচি রয়েছে। তবে দাবির বিষয়ে সরকারের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলদের সঙ্গে আলোচনা চলছে। তাই শিক্ষক নেতৃবৃন্দ বসে ওইদিনের কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
শাবি প্রতিনিধি জানান, স্বতন্ত্র বেতন কাঠামোসহ চার দফা দাবিতে কর্মবিরতি পালন করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হয়। শিক্ষকদের কর্মবিরতির কারণে বিশ্ববিদ্যালয়ে কোন বিভাগে ক্লাস পরীক্ষা হয়নি। শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবির হোসেন জানান, প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়ন করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. আবদুল হাসিব চৌধুরীর নেতৃত্বে কর্মবিরতিতে অংশ নেন শিক্ষকরা। এ সময় কাউন্সিল ভবনের সামনে শিক্ষকরা অবস্থান র‌্যালি ও সমাবেশ করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, শিক্ষকরা স্বতঃস্ফূর্তভাবে কর্মবিরতি পালন করেন। এ সময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহার নেতৃত্বে সকালে ক্যাম্পাসে মৌন মিছিল ও  সমাবেশ করা হয়।
কুবি প্রতিনিধি জানান, স্বতন্ত্র বেতনসহ ৪ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কর্মবিরতি পালন করেছেন। গতকাল শিক্ষক সমিতির পক্ষ থেকে  সকাল ১১টায় র‌্যালি ও সমাবেশ করা হয়। শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকীসহ শিক্ষক প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
জাবি প্রতিনিধি জানান, স্বতন্ত্র বেতন কাঠামোসহ ৪ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  শিক্ষকদের মৌন মিছিল ও কর্মবিরতি পালন করেছে শিক্ষক সমিতি। সকাল ১১টায় ক্যাম্পাসে মৌন মিছিল করেন শিক্ষকরা। এরপর সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক খবির উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক মাফরুহী সাত্তারসহ সমিতির নেতারা বক্তব্য রাখেন।
যবিপ্রবি প্রতিনিধি জানান, স্বতন্ত্র বেতন স্কেলসহ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখার দাবিতে গতকাল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। এর ফলে বিশ্ববিদ্যালয়টিতে সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ ছিল। বেলা ১১টায় ক্যাম্পাসে র‌্যালি বের করেন তারা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক  ড. মো. আনিছুর রহমান, জিন প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান ও সমিতির সহ-সাধারণ সম্পাদক মো. কামরুল ইসলাম বক্তব্য রাখেন।
এছাড়াও খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি ও দাবির পক্ষে কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *